Beta

বার্ধক্যের কারণে যেসব স্বাস্থ্য সমস্যা হয়

২৭ জুন ২০১৬, ১১:৩৫

ফিচার ডেস্ক
প্রবীণ বয়সে শরীরে দানা বাঁধে নানা রোগব্যাধি। ছবি : বোল্ডস্কাই

মানবজীবনের শেষ অধ্যায় বার্ধক্য। বার্ধক্যে পা দিলে কিছু শারীরিক সমস্যা শরীরে এসেই পড়ে। সেই সঙ্গে কিছু শারীরিক পরিবর্তন হয়। কর্মক্ষমতা একটু একটু করে হারানোর সঙ্গে সঙ্গে অসামর্থ্য, পরনির্ভরশীলতা, অতিরিক্ত সংবেদনশীলতা, অসহায়ত্ব ইত্যাদি দেখা দেয়। এই সময় রোগ প্রতিরোধক্ষমতা কমে গিয়ে দেহে বিভিন্ন রোগ বাসা বাঁধে।

বার্ধক্যের কিছু সাধারণ সমস্যার বিষয়ে জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগ।

১. প্রস্রাবে সমস্যা

প্রবীণদের ক্ষেত্রে প্রস্রাবের সমস্যা একটি প্রচলিত বিষয়। নারী- পুরুষ উভয়ই সাধারণত এই সমস্যার পড়ে। পুরুষের ক্ষেত্রে প্রোস্টেট গ্রন্থির সমস্যা হলে এ রকম হয়।

২. শ্রবণ ও দর্শনে সমস্যা

বয়স বাড়তে থাকলে কানে শোনা ও চোখে দেখার সমস্যা অনেকের ক্ষেত্রেই দেখা যায়। এই কারণে অনেক সময় আত্মবিশ্বাস কমে যায়। এ থেকে বিষণ্ণতাও ভর করে।

৩. আর্থ্রাইটিস

অধিকাংশ প্রবীণই আর্থ্রাইটিসের সমস্যায় ভোগেন। গাঁটের প্রদাহ নড়াচড়ার ক্ষেত্রে সমস্যা তৈরি করে। প্রবীণ বয়সে এটি একটি বড় সমস্যা।

৪. স্মৃতিভ্রম

স্মৃতিভ্রম প্রবীণ বয়সের আরেকটি প্রচলিত রোগ। কোনো কিছু ভুলে যাওয়া, তারিখ, সময় ভুলে যাওয়া, কথা বলতে সমস্যা হওয়া ইত্যাদি এই সমস্যার লক্ষণ। এ ছাড়া অ্যালঝেইমার রোগেরও প্রকোপ ঘটে এই সময়।

৫. ঘুমে অসুবিধা

প্রবীণ বয়সে অনেকের ক্ষেত্রেই ঘুমের অসুবিধা হয়। অনেক সময় দেখা যায়, প্রবীণদের অনেকের ভোরে ঘুম ভাঙে। এর একটি অন্যতম কারণ হতে পারে ঘুমের অসুবিধা।

৬. দাঁতের সমস্যা

চুল যেমন পাকতে শুরু করে এই বয়সে, তেমনি দাঁত ও মাড়ির বিভিন্ন সমস্যা দেখা দেয়।

৭. বিষণ্ণতা

বিষণ্ণতা একটি বড় সমস্যা। বিষণ্ণতা থেকে অনেক সময় মস্তিষ্কের রোগ অ্যালঝেইমার হতে পারে। এ ছাড়া হৃদরোগ, আর্থ্রাইটিস, পারকিনসনস রোগও হতে পারে বিষণ্ণতা বেশি হলে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement