Beta

মূত্রতন্ত্রের সংক্রমণ কী?

১০ অক্টোবর ২০১৯, ২০:২৮

ফিচার ডেস্ক
মূত্রতন্ত্রের সংক্রমণের বিষয়ে আলোচনা করেছেন ডা. এম এ সামাদ ও ডা. সানজিদা হোসেন। ছবি : সংগৃহীত

মূত্রতন্ত্রের সংক্রমণ একটি জটিল ও প্রচলিত সমস্যা। সাধারণত নারীদের এ সমস্যা বেশি হয়। একে ইউটিআই বা ইউরেনারি ট্র্যাক্ট ইনফেকশনও বলা হয়। মূত্রতন্ত্রের সংক্রমণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৫৭১তম পর্বে কথা বলেছেন ডা. এম এ সামাদ। বর্তমানে তিনি বিআরবি হাসপাতালে কিডনি বিভাগে চিফ পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ইউটিআইকে আপনি কীভাবে ব্যাখ্যা করবেন?

উত্তর : ইউটিআই হলো, ইউরিনারি ট্র্যাক্ট বা মূত্রতন্ত্রের সংক্রমণ। মূত্রতন্ত্রে যদি কোনো জীবাণু কোনোভাবে প্রবেশ করে, সেটা যদি বাড়তে থাকে এবং আক্রমণ করে বসে, একে আমরা ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন বা মূত্রতন্ত্রের প্রদাহ বলি।

তবে মূত্রতন্ত্র বলতে যেটি বুঝি, কিডনি, কিডনি থেকে একটি সরু নালি আসে, এটি প্রস্রাবের থলিতে এসে শেষ হয়, প্রস্রাবের থলিতে তো প্রস্রাব এসে জমে থাকে, তো ওই নালিকে বলা হয় ইউরেটার। তার নিচেরটি হলো, প্রস্রাবের থলে বা ইউরিনারি ব্লাডার এবং প্রস্রাব যে পথে বাইরে চলে আসে, একে বলে মূত্রনালি। তো কিডনি, ইউরেটার, ব্লাডার ও মূত্রনালি- এ চারটিকে মিলে মূত্রতন্ত্র বলা হয়। আর এই মূত্রতন্ত্রের যেকোনো জায়গায় যদি কোনো জীবাণু প্রবেশ করে তাহলে সেটিই ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন।

Advertisement