Beta

পেপটিক আলসারের লক্ষণ কী?

০৮ অক্টোবর ২০১৯, ২১:২৪

ফিচার ডেস্ক
পেপটিক আলসারের লক্ষণের বিষয়ে কথা বলেছেন ডা. মসরোজ সেলিনা। ছবি : এনটিভি

আলসার মানে ক্ষত। দেহের পেপটিক এলাকার আলসারকে পেপটিক আলসার বলে। পেপটিক আলসারের লক্ষণ কী?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৫৬৯তম পর্বে কথা বলেছেন ডা. মসরোজ সেলিনা। বর্তমানে তিনি প্রাভা হেলথ ফ্যামিলি ডক্টরস অ্যান্ড ডায়াগনস্টিক সেন্টারে ফ্যামিলি মেডিসিন বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : পেপটিক আলসারের লক্ষণ কী?

উত্তর : প্রথমে তো আমার ওপরের পেটে জ্বালাপোড়া হচ্ছে। আমার বুক জ্বালাপোড়া হচ্ছে। আমার খাবার ঠিকমতো হজম হচ্ছে না। রুচি কমে গেছে, খাবার খেলেই আমার ব্যথা হচ্ছে। উল্টোও হতে পারে, খাবার খেলে আমার ভালো লাগছে, তাই বেশি বেশি করে খাবার খাচ্ছি। আমার হজমে সমস্যা হচ্ছে, সেই ক্ষেত্রে আমার ওজন বেড়ে যাচ্ছে।

পাকস্থলীতে যে সমস্যা হচ্ছে, এই ক্ষেত্রে আমি যদি খাবার খাই, ব্যথার জায়গায় যদি আরেকটি জিনিস যায়, তখন কী হয়, আমার সঙ্গে সঙ্গে ব্যথা শুরু হয়ে যায়। এই ক্ষেত্রে রোগী খেতে ভয় পায়। তো এই সময় রোগীর ওজন কমে যায়।

ডিওডেনাম আলসারের জন্য যেটি হচ্ছে, ডিওডেনাম খালি হয়ে যাচ্ছে খাবার খাওয়ার তিন ঘণ্টা পরে। তিন থেকে চার ঘণ্টা পরই দেখা যায় রোগীর ব্যথা শুরু হয়ে যাচ্ছে। খেলে তার হয়তো ভালো লাগছে। অনেক সময় রোগীর কিন্তু ঘুমও ভেঙে যায় ব্যথার কারণে। সম্পূর্ণ উল্টো দুটো অবস্থা একই সময় হতে পারে। সে ক্ষেত্রে রোগী খেলেই আরাম পাচ্ছে। তখন ওজন বেড়ে যাচ্ছে।

Advertisement