Beta

চুল পড়ার কারণ নির্ণয়ে কী পরীক্ষা করবেন?

২২ সেপ্টেম্বর ২০১৯, ২১:২৬

ফিচার ডেস্ক
চুল পড়ার কারণ নির্ণয়ে অনেক সময় রক্তের পরীক্ষা করা হয়। ছবি : সংগৃহীত

চুল পড়া প্রচলিত বিষয়। ভিটামিনের ঘাটতি, ক্রাশ ডায়েট,  জন্মনিয়ন্ত্রক ওষুধ নিয়মিত সেবন, সিস্টেমিক রোগ ইত্যাদির কারণে অনেক সময় চুল পড়ে যায়। 

বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৫৫২তম পর্বে কথা বলেছেন ডা. জেসমিন আক্তার লীনা। বর্তমানে তিনি সরকারি কর্মচারী হাসপাতালের চর্ম ও যৌন বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : কী ধরনের পরীক্ষার মাধ্যমে বুঝতে পারেন, কী কারণে চুল পড়ছে?

উত্তর : এখানে ইতিহাস একটি গুরুত্বপূর্ণ বিষয়। তার সম্পূর্ণ ইতিহাস নিতে হবে। সে ক্রাশ ডায়েট করে কি না, জানতে হবে। ক্রাশ ডায়েট একটি বড় কারণ চুল পড়ার। হঠাৎ করেই হয়তো দেখা যায়, তার খাওয়া-দাওয়া একেবারে কমে যায়। তখন পুষ্টির ঘাটতি হয়। যেসব ভিটামিন, মিনারেল চুলের জন্য জরুরি, সেগুলো ঘাটতি হয়। তখন চুল পড়ে।

পুষ্টির যে ঘাটতিগুলো হচ্ছে, সেগুলো ঠিক করলে আবার আগের মতো হয়ে যায়।

এ ছাড়া চুল পড়ার জন্য কোন রোগ রয়েছে, সেটি খুঁজে বের করতে হয়। এ জন্য আমাদের পরীক্ষা-নীরিক্ষা করতে হয়। পরীক্ষা- নীরিক্ষার মধ্যে আমরা রক্তের পরীক্ষা করি। রক্তস্বল্পতা চুল পড়ার একটি বড় কারণ। থাইরয়েড ফাংশন টেস্ট করা হয়। এ ছাড়া ভিটামিন ডি,  জিংক। এ ধরনের উপাদানের ঘাটতি রয়েছে কি না, এগুলো পরীক্ষা করে বের করা যায়।

আর যদি লোকাল স্কাল্প ডিজিজের জন্য হয়, তাহলে আমরা ট্রাইকোস্কোপি করে দেখি স্ক্যাল্প নিজে কোনো সমস্যায় রয়েছে কি না? সেই অনুযায়ী তখন তাকে চিকিৎসা দেই।    

Advertisement