Beta

ডায়াবেটিক ফুটের আধুনিক চিকিৎসা কী?

২১ সেপ্টেম্বর ২০১৯, ১১:০৪

ফিচার ডেস্ক
ডায়াবেটিক ফুটের চিকিৎসার বিষয়ে আলোচনা করেছেন ডা. আবদুল্লাহ আল গাদ্দাফী রানা ও ডা. সানজিদা হোসেন। ছবি : এনটিভি

ডায়াবেটিক রোগীর পা-কে ডায়াবেটিক ফুট বলা হয়। অনিয়ন্ত্রিত ডায়াবেটিস দীর্ঘদিন ধরে থাকলে পায়ে এক ধরনের ক্ষত তৈরি হয়। একে ডায়াবেটিক ফুট আলসার বলে।

ডায়াবেটিক ফুটের আধুনিক চিকিৎসা কী, এ বিষয় নিয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৫৪৪তম পর্বে কথা বলেছেন ডা. আবদুল্লাহ আল গাদ্দাফী রানা। বর্তমানে তিনি ডায়াবেটিক অ্যাসোসিয়েশন মেডিকেল কলেজ, ফরিদপুরের অর্থোপেডিকস অ্যান্ড ফুট কেয়ার বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ডায়াবেটিক ফুটের আধুনিক চিকিৎসা কী?

উত্তর : সারা বিশ্বেই ডায়াবেটিক ফুটের চিকিৎসাটা নতুন। এই রোগটিও আমাদের কাছে নতুন। ডায়াবেটিক ফুট আলসার তৈরি হওয়ার আগে আমাদের যে জিনিসটি করতে হবে, সেটি হলো ডায়াবেটিস নিয়ন্ত্রণ করতে হবে। ডায়েট (খাদ্যাভ্যাস), ডিসিপ্লিন (নিয়মানুবর্তিতা) ও ড্রাগ (ওষুধ)—এ তিনটি ডি-এর মাধ্যমে আমরা ডায়াবেটিস নিয়ন্ত্রণ করি।

আমরা যদি প্রতি সপ্তাহে অন্তত পাঁচ দিন ৪০ মিনিট করে হাঁটি, তাহলে ব্যায়ামটা আমাদের হয়ে যাবে। এরপর আমাদের ওষুধ নিতে হবে। যদি ইনসুলিন দরকার হয়, সেটি নিতে হবে। ওরাল মেডিকেশনের প্রয়োজন হলে, সেটি নিতে হবে। দ্বিতীয় হলো, আমাদের ভাসকুলারিটি কেমন রয়েছে, সেটি দেখতে হবে। পায়ে রক্ত চলাচল ঠিক রয়েছে কি না, দেখতে হবে। ডায়াবেটিস নিয়ন্ত্রণের সঙ্গে সঙ্গে দেখতে হবে অবশ ভাব রয়েছে কি না। প্রথমেই তো আর অবশ ভাব হয় না, জ্বালাপোড়া শুরু হয়। প্রধান প্রতিরোধ হিসেবে আসলে সবচেয়ে আগে প্রয়োজন ডায়াবেটিস নিয়ন্ত্রণ করা।

Advertisement