ডায়াবেটিক ফুট বিষয়টি কী?

১৩ সেপ্টেম্বর ২০১৯, ২৩:০৫ | আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০১৯, ২৩:০৮

ফিচার ডেস্ক
ডায়াবেটিক ফুটের বিষয়ে আলোচনা করেছেন ডা. আব্দুল্লাহ আল গাদ্দাফী রানা ও ডা. সানজিদা হোসেন। ছবি : সংগৃহীত

ডায়াবেটিক রোগীর পা- কে ডায়াবেটিক ফুট বলা হয়। আর ডায়াবেটিস দীর্ঘদিন ধরে অনিয়ন্ত্রিত থাকলে, রোগীর পায়ে এক ধরনের ক্ষত হয়।

এসব বিষয় নিয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৫৪৪তম পর্বে কথা বলেছেন ডা. আব্দুল্লাহ আল গাদ্দাফী রানা। বর্তমানে তিনি ডায়াবেটিক অ্যাসোসিয়েশন মেডিকেল কলেজ, ফরিদপুরের অর্থোপেডিকস অ্যান্ড ফুট কেয়ার বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : একজন রোগীকে কখন ডায়াবেটিস রয়েছে এমন বলা যায়?

উত্তর : প্রত্যেকটি মানুষের শরীরে প্যানক্রিয়াস বা অগ্নাশয় নামের একটি অঙ্গ রয়েছে। এই অঙ্গ প্রতিনিয়ত ইনসুলিন বের করছে। আমরা যে খাবার খাই, তখন সে ইনসুলিনটা খাবার খাওয়ার পর যে গ্লুকোজ তৈরি করে, একে খেয়ে নেয়। একটা ভারসাম্য রক্ষা করে। কিন্তু সেই ইনসুলিন নিঃসরণটা যদি কম হয়, অথবা ইনসুলিনের কাজ যদি কম হয়, তাহলে দেহে অতিরিক্ত ব্লাড সুগার থেকে যায়। তখন সে অবস্থাকে বলা হয়, হাইপার গ্লাইসেমিয়া। অন্য নামে একে বলা হয়, ডায়াবেটিস মেলাইটাস।

প্রশ্ন : ডায়াবেটিস ফুট কাকে বলছেন আপনারা?

উত্তর : আমার যেটি মনে হয়, একে দুই ভাগে ভাগ করা উচিত। একটি হলো, ডায়াবেটিস ফুট, আরেকটি হলো, ডায়াবেটিক ফুট আলসার। বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি ব্যাখ্যা দিয়েছে। এখানে ডায়াবেটিক ফুট মানে ডায়াবেটিস ফুট আলাসারেরই ব্যাখ্যা।

একজন মানুষের যদি দীর্ঘদিন অনিয়ন্ত্রিত ডায়াবেটিস থাকে, তাহলে তার পায়ে কিছু পরিবর্তন আসে। এগুলোকে আমরা সাধারণত ডায়াবেটিক ফুট বলি। আর যখন ওই ডায়াবেটিক ফুটটা ক্ষতে পরিণত হয়, তখন একে আমরা বলি ডায়াবেটিক ফুট আলসার। ডায়াবেটিস যদি দীর্ঘদিন ধরে থাকে, বিশেষ করে ১০ বছরের বেশি সময় ধরে যদি থাকে, অনিয়ন্ত্রিত ডায়াবেটিস যদি থাকে, তাহলে দেখা যায় ডায়াবেটিক ফুট তৈরি হয়েছে।