Beta

দাঁতে রুট ক্যানেল করা কখন জরুরি?

১২ সেপ্টেম্বর ২০১৯, ১০:৩৪

ফিচার ডেস্ক
রুট ক্যানেল দাঁতের একটি আধুনিক চিকিৎসা পদ্ধতি। ছবি : সংগৃহীত

রুট ক্যানেল দাঁতের একটি প্রচলিত চিকিৎসা। তবে কখন দাঁতে রুট ক্যানেল করা জরুরি, এ বিষয়ে কথা বলেছেন ডা. আজম খান। বর্তমানে তিনি বনানি ডেন্টাল ক্লিনিকের ডেন্টাল বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৫৪২তম পর্বে সাক্ষাৎকারটি প্রচারিত হয়।

প্রশ্ন : একজন মানুষের দাঁতে রুট ক্যানেল বা আরসিটি কখন দরকার হয়?

উত্তর : আসলে এটি সম্পর্কে কথা বলার আগে আমি বলব, প্রিভেনশন ইস বেটার দ্যান কিউর। একজন রোগীর যেন রুট ক্যানেল না করতে হয়, সেটিই আমি কামনা করব।

দাঁতের মধ্যে যে ক্যারিজ হয়, দাঁতের ভেতর যে মজ্জা সেখান পর্যন্ত যদি ক্ষয়টা পৌঁছে যায় এবং দীর্ঘ সময় যদি থাকে তাহলে ব্যথা হয়। ব্যথা নিয়েই সাধারণত একজন রোগী দন্ত্য বিশেষজ্ঞের কাছে আসে। তখন আর কিছু করার থাকে না। রুট ক্যানেল করে দাঁতকে না ফেলে চিকিৎসা করা হয়।

রুট ক্যানেল না করেও কিছু পদ্ধতি রয়েছে। খুব প্রাথমিক অবস্থায় আসলে রুট ক্যানেল না করে ওই জায়গাটা পরিষ্কার করে আমরা ফিলিং করতে পারি। সাধারণত রোগীরা এমন পর্যায়ে আসে যে রুট ক্যানেল চিকিৎসা করা ছাড়া আর কোনো উপায় থাকে না।

যখন রুট ক্যানেল করা হয়, তখন কিন্তু দাঁতের থেকে মজ্জাগুলো বের করে ফেলা হয়। বের করে ফেললে কিন্তু দাঁতটা মরে যায়। আপনি একটি বিষয় খেয়াল করবেন, একটি গাছের যদি ডাল দীর্ঘদিন ফেলে রাখা হয়, তাহলে কিন্তু এটি গুঁড়া হয়ে যাওয়া শুরু করে। রুট ক্যানেল করলে কিন্তু এটি ভঙ্গুর হয়ে যাবে। তাই আমরা পরামর্শ দেই রুট ক্যানেল করলে ক্রাউন করে নিতে।

প্রশ্ন : ফিলিং করে যদি দাঁতকে রক্ষা করা যায়, এর উপকারিতা কী?

উত্তর : অনেক উপকার। রুট ক্যানেল করতে হলে রোগীকে প্রথমেই অ্যানেসথেসিয়া দিতে হবে। ইনজেকশন দিতে হবে। তাহলে সেটি থেকে রক্ষা পেল। দুই নম্বর হলো, সময়। এখন সবাই খুব ব্যস্ত। তিন নম্বর হলো,  তার দাঁতটা ভঙ্গুর হয়ে যাচ্ছে। আবার ব্যয় বেড়ে যায়। সবকিছু মিলিয়ে রুট ক্যানেল না করতে পারলে ভালো।

Advertisement