Beta

ডেঙ্গু মোকাবিলায় ঈদের ছুটি শেষে বাড়ি ফিরে করণীয়

১৮ আগস্ট ২০১৯, ১৬:২৩

ফিচার ডেস্ক
ডেঙ্গু মশা প্রতিরোধে সতর্ক হোন। ছবি : সংগৃহীত

দেশের ইতিহাসে ডেঙ্গুর সবচেয়ে মারাত্মক প্রাদুর্ভাব চলছে বাংলাদেশে। সরকারি হিসাব অনুযায়ী, এডিস মশাবাহী এ জ্বরে আক্রান্ত হয়ে এখন পর্যন্ত মারা গেছেন ৪০ জন। তবে বেসরকারি অনুমান বলছে মৃতের সংখ্যা আরো বেশি।

রাজধানী ঢাকা শহরকে কেন্দ্র করে সারা দেশে ছড়িয়ে পড়া ডেঙ্গু প্রতিরোধে ঈদের ছুটি শেষে বাড়ি ফেরার পর কিছু জরুরি করণীয় সম্পর্কে পরামর্শ দিয়েছে তথ্য অধিদপ্তর। বার্তা সংস্থা ইউএনবিতে প্রকাশ করা হয়েছে এ সংক্রান্ত একটি প্রতিবেদন।

১. যাদের বাড়িতে মশা নিধনের স্প্রে রয়েছে তাদের ক্ষেত্রে একজন প্রাপ্তবয়স্ক সুস্থ ব্যক্তি মূল দরজা খুলে ঘরে ঢুকবেন এবং দরজা-জানালা বন্ধ অবস্থায় ভেতরের আনাচে-কানাচে, পর্দার পেছনে ও খাটের নিচে স্প্রে করবেন।

২. কোনোভাবেই ঘরে শিশু, বয়স্ক ব্যক্তি ও গর্ভবতী নারীদের প্রথমে ঢুকতে দেওয়া যাবে না।

৩. মশার স্প্রে ব্যবহার শেষে প্রাপ্তবয়স্ক ব্যক্তি ঘর থেকে বেরিয়ে যাবেন এবং আধা ঘণ্টা অপেক্ষার পর আবার ঢুকে সব দরজা-জানালা খুলে দেবেন। পাশাপাশি কমোড ফ্ল্যাশ করবেন এবং বেসিনের কল ছেড়ে দেবেন।

৪. যাদের বাড়িতে মশা নিধনের স্প্রে নেই তাদের ক্ষেত্রে সবাই এক সঙ্গে ঘরে না ঢুকে প্রথমে একজন প্রাপ্তবয়স্ক সুস্থ ব্যক্তি ভেতরে গিয়ে সব দরজা-জানালা খুলে দেবেন, সব ফ্যান চালু করবেন এবং কমোড ফ্ল্যাশ ও বেসিনের কল ছেড়ে দেবেন।

এসব কাজ শেষ করার পর পরিবারের অন্য সদস্যরা ঘরে প্রবেশ করবেন।

Advertisement