Beta

উচ্চ রক্তচাপ থেকে হতে পারে চোখে সমস্যা

৩১ জুলাই ২০১৯, ২১:২৪

ফিচার ডেস্ক
উচ্চ রক্তচাপ ও চোখের সমস্যার বিষয়ে আলোচনা করেছেন ডা. বজলুল বারী ভূইয়া ও ডা. সাখাওয়াৎ হোসেন। ছবি : এনটিভি

উচ্চ রক্তচাপ একটি জটিল ব্যাধি। এটি শরীরের বিভিন্ন অঙ্গ প্রতঙ্গকে ক্ষতিগ্রস্ত করে। উচ্চ রক্তচাপ থেকে চোখে কী ধরনের সমস্যা হয়, এ বিষয়ে কথা বলেছেন ডা. বজলুল বারী ভূইয়া। বর্তমানে তিনি হলি- ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ ও হাসপাতালে চক্ষু বিভাগে বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত। এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৫০৮তম পর্বে সাক্ষাৎকারটি প্রচারিত হয়। 

প্রশ্ন : যাদের উচ্চ রক্তচাপ থাকে, তাদের কোন রোগগুলো বেশি মাত্রায় হয়?

উত্তর : উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস, এমন দুটো রোগ, যে দুটি মাথার চুল থেকে শুরু করে পা, সমস্ত অঙ্গকে আক্রান্ত করতে পারে। আমাদের চোখের বেলায় কিছু কিছু বিশেষ বৈশিষ্ট্য আমরা দেখতে পাই, যেমন চোখের মধ্যে রক্তপাত হয়। কীভাবে হয়? উচ্চ রক্তচাপ থাকার কারণে অন্যান্য রক্তনালি যেমন ছিঁড়ে গিয়ে রক্তপাত হয়, হয়ে স্ট্রোক হয়, হার্ট অ্যাটাক হয়, তেমনি চোখের মধ্যে এ সমস্যাগুলো দেখা দেয়। চোখের ভেতরের রক্তনালি ছিঁড়ে যেতে পারে, বাইরের রক্তনালি ছিঁড়ে যেতে পারে।

আমরা একটু খেয়াল করলে দেখব, অনেকেরই চোখ লাল টকটকে হয়ে গেছে। একে আমরা সাব কনজিংটেবল হেমোরেজ বলি। এটা হঠাৎ করে হয়ে যায়। রোগী বুঝতেও পারে না, কখন এ রকম হয়েছে। আরেকটি হলো, চোখের ভেতরের যে রক্তনালি রয়েছে, সেটি যদি বন্ধ হয়ে যায়, অথবা ছিঁড়ে যায়, তখন রোগীর হঠাৎ করে চোখের দৃষ্টি একেবারে নষ্ট হয়ে যায়। এ ধরনের সমস্যাগুলো হয়, যাদের অনিয়ন্ত্রিত উচ্চ রক্তচাপ থাকে তাদের বেলায়।

প্রশ্ন : সাধারণত রক্তচাপ কতটুকু বাড়লে এ ঝুঁকিটা বেড়ে যায়? আরেকটি হলো উচ্চ রক্তচাপের সঙ্গে যদি ডায়াবেটিস থাকে, তাহলে তার এ ঝুঁকিটা আরো বাড়ে কি?

উত্তর : উচ্চ রক্তচাপ যদি একজন মানুষের দীর্ঘদিন থাকে, তাহলে তার চোখের সমস্যা হওয়ার ঝুঁকি বাড়ে। আর দ্বিতীয় হলো, অনেকের রক্তচাপ দেখবেন, হঠাৎ করে বেড়ে গেছে, আবার কমে গেছে। সেই ক্ষেত্রে কিন্তু চোখের সমস্যাগুলো হওয়ার ঝুঁকি বেশি থাকে। তৃতীয় হলো, ডায়াবেটিস ও রক্তচাপ যদি একসঙ্গে থাকে, তাহলে চারগুণ বেড়ে যায়। এ কারণে পৃথিবীর লাখ লাখ মানুষ চোখের দৃষ্টি আংশিক বা পুরোপুরি হারিয়ে থাকেন। এটা পৃথিবীজুড়েই হচ্ছে। বাংলাদেশ এর বাইরে নয়।

প্রশ্ন : ডায়াবেটিস হলে রক্তনালির কী ধরনের পরিবর্তন হয়?

উত্তর : উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিসের ক্ষেত্রে যে পরিবর্তন হয় রক্তনালির, একটি হলো, রক্ত চলাচলের যে একটি নালি থাকে, সেটি ছোট হয়ে যায়। রক্তের প্রবাহটা কমে যায়। দ্বিতীয় হলো, রক্তনালির মধ্যে কিছু পরিবর্তন হয়, যেটি রক্তচাপকে ধরে রাখার মতো। আসলে রক্তনালিরও তো রক্তের প্রয়োজন রয়েছে জীবন ধারণের জন্য। সে নিজেও কিন্তু রক্তস্বল্পতায় ভোগে। যেভাবে পুষ্টি পাওয়া দরকার, সেভাবে সে পায় না। এতে চার পাশের কিছু কোষ মারা যায়। তার ইলাস্টিসিটি হারায়। এতে একটি ভঙ্গুর অবস্থার মধ্যে চলে যায়। যে জিনিসগুলো ভেতরে থাকবার কথা সেগুলো সে ধরে রাখতে পারে না। এ কারণে তার চারপাশের কিছু কোষ মারা যায়। রক্তের মধ্যে যে জিনিস পত্রগুলো ভেতরে থাকার কথা, সেগুলো সে ধরে রাখতে পারে না। এগুলো আস্তে আস্তে লিক হয়ে যায় বা বাইরে বের হয়ে যায়। ছিঁড়ে যাওয়ার কারণে, রেটিনাতে যে সমস্যাগুলো তৈরি হয়, সেগুলো চোখের দৃষ্টি সম্পূর্ণভাবে নষ্ট করে দেয়।

Advertisement