Beta

লিভার সিরোসিসের চিকিৎসায় কী করবেন?

১৬ জুলাই ২০১৯, ১৭:১৮ | আপডেট: ২০ জুলাই ২০১৯, ১৫:৫৯

ফিচার ডেস্ক
কারণের ওপর ভিত্তি করে লিভার সিরোসিসের চিকিৎসা করা হয়। ছবি : সংগৃহীত

লিভার সিরোসিস একটি জটিল সমস্যা। লিভারে দীর্ঘমেয়াদি প্রদাহ হলে একটি সময় পরে গুটি তৈরি হয়। গুটি তৈরি হলে একে সিরোসিস বলে।

লিভার সিরোসিসের চিকিৎসা কী, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪৯২তম পর্বে কথা বলেছেন ডা. ফারুক আহম্মেদ। বর্তমানে তিনি ঢাকা মেডিকেল কলেজ ও হাসপাতালের হেপাটোলজি ও লিভার বিভাগের  বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : লিভার সিরোসিসের রোগীদের কী কী চিকিৎসা দেওয়া হয়?

উত্তর : রোগ শনাক্ত করার জন্য আলট্রাসনোগ্রাম, কখনো কখনো সিটিস্ক্যান করার প্রয়োজন পড়ে। রোগ নির্ণয় করে আগে নিশ্চিত হতে হবে। মূল রোগ নির্ণয় পদ্ধতি হলো, বায়োপসি করতে হয়, সাধারণত ক্লিনিক্যালই এটি করার প্রয়োজন হয় না। বিভিন্ন পরীক্ষা দিয়ে আমরা রোগ নির্ণয় করার চেষ্টা করি। এ ছাড়া এন্ডোস্কোপি পরীক্ষার মাধ্যমেও খাদ্যনালিতে কোনো বিষয় থাকলে পরীক্ষা করা হয়, তবুও এটি লিভার সিরোসিসের জন্য সহায়ক হয়।

রক্তের পরীক্ষাগুলোর মাধ্যমে আমরা কারণগুলো পরীক্ষা করার চেষ্টা করি। এসব কারণে লিভার সিরোসিস হতে পারে। চিকিৎসার দুটো অংশ। কারণ নির্ণয় করে কারণের চিকিৎসা। সেই চিকিৎসার পাশাপাশি লিভার সিরোসিসের যে জটিলতাগুলো সে অনুযায়ী চিকিৎসা দিয়ে যাব। পেটে পানির জন্য এক ধরনের চিকিৎসা দিতে হবে, বমির সঙ্গে রক্ত আসার সমস্যা থাকলে এর চিকিৎসা দিতে হবে। যদি মস্তিষ্ক আক্রান্ত হয়, তার জন্য এক রকম চিকিৎসা রয়েছে।

Advertisement