Beta

উচ্চ রক্তচাপ কখন বলব?

১৩ জুলাই ২০১৯, ১৪:৩৯

ফিচার ডেস্ক
উচ্চ রক্তচাপের বিষয়ে আলোচনা করেছেন ডা. এ বি এম আব্দুল্লাহ ও ডা. সানজিদা হোসেন। ছবি : এনটিভি

উচ্চ রক্তচাপ একটি অসংক্রামক ব্যাধি। সাধারণত আমাদের দেহে রক্তের একটি চাপ থাকে। তবে কোন পর্যায়ে গেলে একে উচ্চ রক্তচাপ বলা হয়?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪৯০তম পর্বে কথা বলেছেন ডা. এ বি এম আব্দুল্লাহ। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে মেডিসিন বিভাগে অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : উচ্চ রক্তচাপ আসলে কী?

উত্তর : এটা আসলে খুব গুরুত্বপূর্ণ একটি টপিক। কারণ, দেশে কিন্তু এখন অসংক্রামক রোগব্যাধি বেড়ে যাচ্ছে। অসংক্রামক রোগের মধ্যে হলো, ডায়াবেটিস, ক্যানসার। উচ্চ রক্তচাপও কিন্তু এর মধ্যে রয়েছে। একে আমরা বলি, নীরব  ঘাতক। এক সময় মনে করা হতো, যারা বয়স্ক, পুরুষ ও স্থূল তাদের বেশি হয়। তবে অনেক তরুণ রোগীরও এগুলো কিন্তু হতে পারে। একে অন্যতম একটি ঘাতক বলা হয়। এ সম্পর্কে মানুষের জানা উচিত ও সচেতন হওয়া উচিত।

প্রশ্ন : এর মাত্রাটা আসলে কী?

উত্তর : আমরা গড়ে ১২০ থেকে ৮০ ধরি। দুই রকম ব্লাড প্রেশার আমরা পাই। একটি সিস্টোলিক, আরেকটি ডায়াস্টোলিক। সিস্টোলিক আমরা ধরি, ১০০ থেকে ১৪০। আর ডায়াস্টোলিক ৬০ থেকে ৯০। যদি কারো ১৪০ এর ওপর উঠে যায় সিস্টোলিক, আর ডায়াস্টোলিক ৯০ এর উপরে উঠে যায়, তাকে ধরে নিতে পারেন, উনি উচ্চ রক্তচাপে আক্রান্ত। যদিও বয়সভেদে তারতম্য হতে পারে। একজন ৭০ বছর বয়সের মানুষ, তার ১৪০/ ৯০ তেমন অসুবিধার নয়। তবে একজন তরুণের জন্য কিন্তু বেশ বেশিই বলতে হবে। বয়স ভেদে তারতম্য হতে পারে। তবে মোটামুটি এটি হলো একটি সংজ্ঞা। ১৬০ এর বেশি হলে এবং নিচেরটা ৯০ এর বেশি হলে, ধরেই নেব তার উচ্চ রক্তচাপ। সঙ্গে প্রয়োজনীয় যত্ন নিতে হবে।

কিছু ওষুধ ছাড়া চিকিৎসা রয়েছে, সেগুলো হতে পারে। অথবা প্রয়োজন চিকিৎসক দেখিয়ে নিতে পারবে। চিকিৎসক প্রয়োজন অনুযায়ী তার চিকিৎসা নিতে পারবে।

Advertisement