করনারি আর্টারি পরিষ্কার রাখবে এই তিন উপাদান

Looks like you've blocked notifications!
করনারি আর্টারি পরিষ্কার রাখতে খেতে পারেন লেবু, রসুন ও আদার পানীয়। ছবি : সংগৃহীত

মানবদেহের একটি গুরুত্বপূর্ণ অঙ্গ হার্ট, এটি তো আর অজানা নয়। আসলে হার্টের ওপরে যে রক্তনালি থাকে, তাকে করনারি আর্টারি বলা হয়। এই আর্টারি দুটি। একটি হলো বাম করনারি আর্টারি। আরেকটি হলো ডান করনারি আর্টারি।

করনারি আর্টারির মাধ্যমে হার্টের নিজস্ব রক্ত চলাচল হয়। এর মাধ্যমে হার্ট অক্সিজেন ও পুষ্টি নিয়ে থাকে। তাই করনারি আর্টারি ভালো থাকাটা জরুরি।

তিনটি উপাদান রয়েছে, যেগুলো করনারি আর্টারি ভালো রাখতে সাহায্য করে। আর এগুলো হলো লেবু, আদা ও রসুন। আদা কার্ডিওভাসকুলার স্বাস্থ্যকে ভালো রাখে। এটি ক্ষতিকর কোলেস্টেরলের মাত্রা কমায়। লেবুর মধ্যে রয়েছে ভিটামিন সি ও ই। এটি রক্তের বাজে কোলেস্টেরলের মাত্রা অন্তত ২০ থেকে ৩০ ভাগ কমায়। লেবুর পাল্পের মধ্যে রয়েছে প্যাকটিন। এটিও প্রায় ১১ ভাগ কোলেস্টেরলের মাত্রা কমাতে  সাহায্য করে।

রসুন টোটাল কোলেস্টেরলের মাত্রা কমায় এবং ধমনিতে প্লাক তৈরি প্রতিরোধ করে। আর সব উপাদানের মধ্যে রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট। করনারি আর্টারি ভালো রাখতে এ তিনটি উপাদান একত্রে মিশিয়ে পানীয় তৈরির উপায় জানিয়েছে স্বাস্থ্যবিষয়ক ওয়েবসাইট ডেমিক। 

যা লাগবে

১. লেবু একটি

২. আদা আধা কাপ কুচি

৩. রসুন কুচি চার ভাগের এক কাপ

৪. চার কাপ পানি

যেভাবে তৈরি করবেন

লেবু কেটে নিন। এবার এর মধ্যে আধা কাপ আদা কুচি ও চার ভাগের এক কাপ রসুন কুচি দিয়ে ব্ল্যান্ড করুন।

এবার একটি পাত্রের মধ্যে চার কাপ পানি দিয়ে সিদ্ধ করুন। এর মধ্যে ব্ল্যান্ড করা মিশ্রণটি দিয়ে পাঁচ মিনিট সিদ্ধ করুন। সিদ্ধ হয়ে এলে চুলা থেকে নামিয়ে একে ঠাণ্ডা হতে দিন। প্রতিদিন খালি পেটে খাবার খাওয়ার দুই ঘণ্টা আগে মিশ্রণটি পান করুন।

তবে যেকোনো খাবার নিয়মিত খাওয়ার আগে শরীরের অবস্থা বুঝে চিকিৎসকের পরামর্শ নিয়ে খাওয়াই ভালো।