Beta

পিত্তথলিতে পাথর হয়েছে, কীভাবে বুঝবেন?

১৩ জুন ২০১৯, ২২:৫৯

ফিচার ডেস্ক
পিত্তথলির পাথরের লক্ষণের বিষয়ে আলোচনা করেছেন ডা. সালমা ইয়াসমীন চৌধুরী ও ডা. সাখাওয়াৎ হোসেন । ছবি : সংগৃহীত

পিত্তথলির পাথর নারীদের বেশি হয়। সাধারণত ওপরের পেটের ডান দিকে তীব্র ব্যথা, জ্বর, বমি ইত্যাদি পিত্তথলির পাথরের লক্ষণ।

পিত্তথলির পাথরের লক্ষণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪৫৯তম পর্বে কথা বলেছেন ডা. সালমা ইয়াসমীন চৌধুরী। বর্তমানে তিনি স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও হাসপাতালের সার্জারি বিভাগের ইউনিটপ্রধান ও অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : পিত্তথলির পাথরের লক্ষণ কী?

উত্তর : বিভিন্নভাবে এর লক্ষণ প্রকাশ পায়। একটি দল রয়েছে, যারা হঠাৎ সমস্যা নিয়ে আসে। ওপরের পেটের ডান দিকে তীব্র ব্যথা হয়। এটি ডান কাঁধে ছড়ায়, এর সঙ্গে রোগীর বমি হয়। কাঁপুনি দিয়ে জ্বর আসতে পারে। এ রকম ব্যথা নিয়ে জরুরি বিভাগে চলে আসতে পারে। এর পর আমরা চিকিৎসা দেওয়ার পাশাপাশি কিছু পরীক্ষা দিয়ে দেখতে পারি।

আরেকটি দলে এ রকম হঠাৎ করে কোনো বিষয় হয় না। মাঝেমধ্যে দেখা যাচ্ছে ওপরের পেটে ডান দিকে ব্যথা হচ্ছে। তৈলাক্ত খাবার খেলে বা চর্বিজাতীয় খাবার খেলে বা মাংস খেলে এ রকম ব্যথা হচ্ছে। গ্যাসের ওষুধ খেলে এটি ভালো হয়ে যায়। এটি কখনোই তীব্র আকার ধারণ করে না। এটি দ্বিতীয় দল।

আর আরেকটি দল রয়েছে যে পিত্তথলির কোনো সমস্যা হচ্ছে না, পাথর ওখানে ছিল, সে জানেও না পাথর রয়েছে। সে প্যানক্রিয়াসের প্রদাহ নিয়ে প্রকাশ ঘটায়। তার অনেক পেটে ব্যথা হয়। মধ্য পেটে ব্যথা হয়। মধ্য পেটে ব্যথা হয়ে একেবারে পেছন দিকে চলে যায়। জ্বর থাকলেও থাকতে পারে। বমি হতে পারে। রোগী এ ক্ষেত্রে টক্সিক হয়ে যেতে পারে।

আরেকটি দল রয়েছে, যারা জ্বর ও জন্ডিস নিয়ে আসে। পিত্তথলির পাথর হয়তো পিত্তনালিতে চলে গেছে। সেই ক্ষেত্রে হঠাৎ করে জ্বর হয়ে কোলেনজাইটিস নিয়ে আসতে পারে।

Advertisement