Beta

সেহরি খাওয়া কেন জরুরি?

০১ জুন ২০১৯, ২০:১৬

ফিচার ডেস্ক
সেহরি খাওয়া অবশ্যই জরুরি। ছবি : সংগৃহীত

রোজায় সুস্থ থাকতে সেহরি ও ইফতার করা খুব জরুরি। অনেকে ইফতার খান, কিন্তু আলসেমি করে হয়তো সেহরি বাদ দেন। এতে শরীরের ওপর ক্ষতিকর প্রভাব পড়ে; শরীর হয়ে পড়ে দুর্বল।

সেহরি খাওয়া কেন জরুরি, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪৫৫তম পর্বে কথা বলেছেন অধ্যাপক ডা. আবুল কালাম আজাদ। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ইন্টারন্যাল মেডিসিন বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : অনেকে হয়তো ইফতার খায়, রাতের খাবার খায়, কিন্তু সেহরি করে না। আবার অনেকে ইফতার ও সেহরি খাচ্ছে, রাতের খাবার খাচ্ছে না। এই বিষয়গুলোতে আপনার পরামর্শ কী?

উত্তর : ইফতার ও সেহরি দুটো হলো আল্লাহর নেয়ামত। খাচ্ছি, খাওয়ার মাধ্যমে আমি নেয়ামত পাচ্ছি। যারা স্থূল, যেমন আমি তো স্থূল, আমার তো আর সবার মতো খেলে হবে না। আমি মারা যাব। আমাকে যদি বেঁচে থাকতে হয়, তাহলে কম খেতে হবে। আমি ব্যক্তিগতভাবে বলি, আমি চেম্বারে বসে হালকা ভাত খেয়ে নিই। রাতে বাসায় এসে কিছু খাই না, শুধু ফল খাই। আমি সেহরিতে খাব।

অনেকেই রয়েছে ইফতারে খেয়ে নেন, সেহরিতে খান না।  সেহরিটা খাওয়া উচিত। এ জন্য খাওয়া উচিত, যেহেতু ৪টার দিকে আমার খাওয়ার সময় শেষ হয়ে যাচ্ছে, আমাকে ইফতারি করতে হচ্ছে সাড়ে ৬টার পরে। এই যে লম্বা সময়, এখানে কিন্তু খালি পেটে থাকা হচ্ছে। সেহরি না করে রোজা রাখলে শরীরের ক্ষতি হচ্ছে। ক্লান্তি, দুর্বলতা, মাথাব্যথাসহ বিভিন্ন সমস্যা দেখা দিচ্ছে। এই জন্য ধর্মীয়ভাবে বাধ্যবাধকতা করা হয়েছে সেহরিতে খাওয়ার জন্য।

Advertisement