Beta

ঘাড় ও হাতের ব্যথায় কখন সার্জারি লাগে?

২৩ মে ২০১৯, ১৫:১৮

ফিচার ডেস্ক
ঘাড়ব্যথার সার্জারির বিষয়ে আলোচনা করেছেন ডা. নুরুজ্জামান খান ও ডা. সাখাওয়াৎ হোসেন। ছবি : এনটিভি

ঘাড়ের ব্যথা একটি প্রচলিত সমস্যা। অনেক সময় এই ব্যথা হাতের দিকে ছড়াতে পারে। ঘাড় ও হাতের ব্যথায় কখন সার্জারির প্রয়োজন পড়ে?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪৪৪তম পর্বে কথা বলেছেন ডা. নুরুজ্জামান খান। বর্তমানে তিনি শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালে নিউরোসার্জারি বিভাগে সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ঘাড় ও হাতের ব্যথায় কখন সার্জারি লাগে?

উত্তর : ঘাড় ও হাতের ব্যথার চিকিৎসা নির্ভর করে ব্যথার কারণের ওপর। কী কারণে তার ঘাড়ের দিকে ও হাতের দিকে ব্যথা আসছে, এর ওপর নির্ভর করে। যদি দেখা যায়, তার অঙ্গবিন্যাসের কারণে ব্যথা হচ্ছে, কোনো সুনির্দিষ্ট প্যাথলজি নেই, সে ক্ষেত্রে অবশ্যই আমরা ওষুধ দিয়ে চিকিৎসা দিই। তার অঙ্গবিন্যাসটা ঠিক করি। ফিজিওথেরাপি বা কিছু ব্যায়াম তাকে শিখিয়ে দিই। এটি করলে সে স্বাভাবিকভাবে ফিরে আসতে পারে।

কিন্তু আমি যদি পরীক্ষার মাধ্যমে দেখতে পারি, তার সুনির্দিষ্ট কোনো প্যাথলজি রয়েছে, তখন প্যাথলজি অনুযায়ী আমরা চিকিৎসা দিই। যেমন ধরুন, কিছু কিছু অসুখ রয়েছে, যেগুলো মেডিকেল সমস্যা, যেমন, মায়ালাইটিস বা গুলেনবেরি সিনড্রম বা মটর নিউরন ডিজিজ—এ ক্ষেত্রে ওই রোগের যে নির্দিষ্ট চিকিৎসা রয়েছে, সেগুলো দিলেই হবে। এতে সার্জারির কোনো প্রয়োজন নেই।

আবার ধরুন, একজনের টিবি হলো, টিবির ওষুধ দেব। যদি দেখা যায় টিবির জায়গায় কোনো অ্যাবসেস বা পুঁজ তৈরি হয়েছে, হাড়গুলো খেয়ে ফেলেছে, তখন দেখা যায় সার্জারির প্রয়োজন।

Advertisement