Beta

ডেন্টাল ইমপ্ল্যান্ট করতে কত দিন লাগে?

২০ মে ২০১৯, ২১:১৭

ফিচার ডেস্ক
ডেন্টাল ইমপ্ল্যান্টের বিভিন্ন বিষয়ে কথা বলেছেন ডা. মো. মাসুদুর রহমান। ছবি : এনটিভি

ডেন্টাল ইমপ্ল্যান্ট দাঁত প্রতিস্থাপনের একটি আধুনিক পদ্ধতি। সাধারণত টাইটেনিয়াম স্ক্রু ব্যবহার করে ইমপ্ল্যান্ট করতে হয়।

ডেন্টাল ইমপ্ল্যান্ট করতে কতদিন সময় লাগে?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪৪৩তম পর্বে কথা বলেছেন ডা. মো. মাসুদুর রহমান। বর্তমানে তিনি প্রসথোডনটিক্স বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ইমপ্ল্যান্ট করতে কতদিন সময় লাগে?

উত্তর : ইমপ্ল্যান্ট এক ঘণ্টার মধ্যেই করা যায়। তবে সব ক্ষেত্রে এটি করা যায় না। প্রচলিতভাবে খালি জায়গাটিতে আমরা স্ক্রুটা বসিয়ে রাখি, স্ক্রুটা হাড়ের সঙ্গে জোড়া লাগতে তিন থেকে চার মাস সময় লাগে। তিন থেকে চার মাস পরে ওপরে ক্রাউন দিলে সেটা ভালো। আমি যেটি বললাম যে এক ঘণ্টার ভেতরেও করা সম্ভব, এমনকি এটি দুই থেকে চার মাসে না করে এক মাসে নিয়ে আসা সম্ভব। রোগী কী চাচ্ছে এর ওপর নির্ভর করে ইমপ্ল্যান্ট নির্বাচন করা হয়।

প্রশ্ন : স্ক্রু বসানোর পরে মাঝখানের তিন থেকে চার মাস আপনারা কী দেখেন?

উত্তর : ইমপ্ল্যান্টের সময় যে স্ক্রুটি বসানো হয় এটি টাইটেনিয়াম দিয়ে তৈরি। এটি সাধারণত শরীরে কোনো পার্শ্বপ্রতিক্রিয়া ঘটায় না। এর সফলতার হারও অনেক ভালো। হাড়ের সঙ্গে যেমন দাঁত লেগে থাকে লিগামেন্ট দিয়ে, তেমনি লিগামেন্ট যখন বসানো হয়, তখন এটি হাড়ের সঙ্গে যুক্ত হয়ে যেতে হবে। যুক্ত না করে যদি ক্রাউন বসানো হয়, আশঙ্কা থাকে এটি অকার্যকর হওয়ার। এই জন্য তিন থেকে চার মাস আমরা হাড়ের ভেতর বসিয়ে রাখি যেন স্ক্রুটা হাড়ের সঙ্গে সংযুক্ত হয়ে যায়। এর ওপরে আমরা দাঁতের ক্রাউনটা বসিয়ে দেই।

বিভিন্ন ধরনের ইমপ্ল্যান্ট রয়েছে। যেমন : টাইটেমনিয়াম, প্লাজমা কোটিং, মেশিন ইমপ্ল্যান্ট ইত্যাদি। যদি ভালো ইমপ্ল্যান্ট ব্যবহার করা হয় অসুবিধা হওয়ার কথা নয়। সব ইমপ্ল্যান্ট আমাদের দেশে এখন চালু রয়েছে। আমরা খুব সফলভাবে এটি করছি। এর সফলতা খুবই ভালো।

Advertisement