Beta

হাঁটু শক্তিশালী রাখার পাঁচ উপায়

২৩ এপ্রিল ২০১৯, ১১:৫৯

ফিচার ডেস্ক
হাঁটু ভালো রাখতে সাঁতার উপকারী ব্যায়াম। ছবি : সংগৃহীত

হাঁটু আমাদের শরীরের গুরুত্বপূর্ণ একটি জয়েন্ট। এটি পায়ের স্থায়িত্ব, নমনীয়তা রক্ষা করতে সাহায্য করে। ধূমপান, মদ্যপান, বেশি সোডিয়াম খাওয়া, পুষ্টির ঘাটতি হাঁটুকে ক্ষতিগ্রস্ত করে তোলে।

তবে কিছু বিষয় মেনে চললে হাঁটু ভালো রাখা যায়। হাঁটু শক্তিশালী রাখার কিছু উপায়ের কথা জানিয়েছে জীবনধারাবিষয়ক ওয়েবসাইট কিং ডেমিক।

১. ম্যাসাজ

হাঁটুর ব্যথা কমাতে এবং হাঁটুকে শক্তিশালী রাখতে ম্যাসাজ একটি চমৎকার উপায়। এটি রক্ত সঞ্চালন ভালো রাখে। এতে হাঁটু ভালোভাবে পুষ্টি পায়; হাঁটু শক্ত থাকে।

২. সাঁতার

হাঁটু ভালো রাখতে ও আর্থ্রাইটিসের সমস্যা কমাতে সাঁতার খুব উপকারী ব্যায়াম। এই ব্যায়াম হাড়কে শক্তিশালী রাখে, পাশাপাশি হাঁটুর জয়েন্টের আশপাশের পেশিকেও ভালো রাখে।

৩. ভিটামিন ডি

হাড় ভালো রাখার জন্য ভিটামিন ডি খুব গুরুত্বপূর্ণ। ভিটামিন ডি-এর ঘাটতি হলে ফ্র্যাকচার ও হাড় ক্ষয়ের ঝুঁকি বাড়ে। শরীরের ক্যালসিয়াম শোষণের জন্যও এই ভিটামিন প্রয়োজন।

৪. ভিটামিন সি

ভিটামিন সি কোলাজেন উৎপাদনের জন্য গুরুত্বপূর্ণ। কোলাজেন হাঁটুর কার্টিলেজের প্রধান উপাদান। এটি হাড়ের বৃদ্ধির জন্য জরুরি। ভিটামিন সি হাড় ক্ষয় ও হাড়ের ফ্র্যাকচার প্রতিরোধে কাজ করে।

৫. প্রদাহরোধী খাবার

হাঁটুর প্রদাহ হলে ব্যথা তৈরি হয়; হাঁটু দুর্বল হয়ে পড়ে। তাই হাঁটু ভালো রাখতে প্রচুর প্রদাহরোধী খাবার খাওয়া প্রয়োজন। প্রদাহরোধী খাবারের মধ্যে রয়েছে কাঠবাদাম, মিষ্টিআলু, পালংশাক, ব্লুবেরি, অ্যাভাক্যাডো, আদা, রসুন, জলপাইয়ের তেল, স্যামন, ফ্ল্যাক্সিড ইত্যাদি।

Advertisement