Beta

কীভাবে বাড়ে হার্ট অ্যাটাকের ঝুঁকি?

১৭ এপ্রিল ২০১৯, ১৭:৫৪

ফিচার ডেস্ক
ধূমপান, ডায়াবেটিস, উচ্চরক্তচাপ ইত্যাদি হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়। ছবি : সংগৃহীত

হার্ট অ্যাটাক একটি জীবনঘাতি সমস্যা। ধূমপান, উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়।এ ছাড়া কিছু বিষয় রয়েছে যেগুলো হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ানোর জন্য দায়ী।

হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায় যেসব অভ্যাস, সেগুলোর  বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪০৮তম পর্বে কথা বলেছেন ডা. শফিকুর রহমান পাটওয়ারী। র্ব্তমানে তিনি জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের কার্ডিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : কোন কোন অভ্যাস হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায়?

উত্তর : হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ায় ধূমপান, উচ্চ রক্তচাপ ও ডায়াবেটিস মেলাইটাস। এই তিনটি ফ্যাক্টর হলো সবচেয়ে বেশি। এর সঙ্গে রয়েছে রক্তে কোলেস্টেরলের আধিক্য, পরিবারে হার্ট অ্যাটাকের ইতিহাস। এ ছাড়া যারা কায়িক পরিশ্রম কম করে, যাদের ওজন বেশি থাকে, কাজকর্ম কম করে তাদের হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়ে। এ ছাড়া আরো কিছু ছোট বিষয় রয়েছে, যার কারণে হার্ট অ্যাটাক হয়।

সাধারণত এই জন্য হার্টের রক্তনালিতে প্ল্যাক তৈরি হয়। সেই প্ল্যাকের জন্য হার্টের রক্তনালি বন্ধ হয়ে যায়। তখন হার্ট অ্যাটাক হয়।

প্রশ্ন : খাদ্যাভ্যাসের কিছু বিষয় কি ঝুঁকি হিসেবে কাজ করে?

উত্তর : যারা লবণ বেশি খায়, চিনি বেশি খায়, মানসিক চাপযুক্ত জীবন যাপন করে, তাদের হার্ট অ্যাটাকের ঝুঁকি বেশি। প্রাণীজ চর্বির মধ্যে প্রচুর পরিমাণ আনস্যাচুরেটেড ফ্যাটি এসিড থাকে। এই চর্বিগুলো শরীরের জন্য ক্ষতিকর। আবার উদ্ভিজ চর্বিগুলো শরীরের জন্য ভালো। মাছে যেই চর্বিগুলো থাকে, বিশেষ করে সামুদ্রিক মাছের চর্বিগুলো শরীরের জন্য ভালো। তাহলে দেখা যায়, খাদ্যাভ্যাসের সঙ্গে কিছুটা সম্পর্ক রয়েছে। যেসব খাবারে চর্বির পরিমাণ বেশি থাকে, সেগুলো হার্টকে ব্লক করে।

Advertisement