Beta

চোখের রেটিনার সমস্যাগুলো কী?

১৭ এপ্রিল ২০১৯, ০৯:৪২ | আপডেট: ১৭ এপ্রিল ২০১৯, ০৯:৪৫

ফিচার ডেস্ক
ডায়াবেটিস রেটিনোপ্যাথি রেটিনার গুরুতর সমস্যা। ছবি : সংগৃহীত

চোখের একটি স্পর্শকাতর জায়গা হলো রেটিনা। ডায়াবেটিস রেটিনোপ্যাথি, হাইপারটেনসিভ রেটিনোপ্যাথি, রেটিনা ডিটাচমেন্ট ইত্যাদি রেটিনার বিভিন্ন সমস্যা।

রেটিনার বিভিন্ন রোগের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪০৯তম পর্বে কথা বলেছেন ডা. মোমিনুল ইসলাম। বর্তমানে তিনি ইস্পাহানি ইসলামিয়া আই ইনস্টিটিউট ও হাসপাতালের রেটিনা বিভাগের সহকারী অধ্যাপক ও পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : চোখের রেটিনা কী, এর কাজ কী?

উত্তর : চোখের রেটিনা হলো চোখের স্পর্শকাতর একটি জায়গা। এটি চোখের সবচেয়ে পেছনে থাকে। এতে দশটি লেয়ার রয়েছে। এখানে আলোটা পড়ে, আলোটা থেকে ছবি তৈরি হয়ে স্নায়ুর মাধ্যমে আমাদের মস্তিষ্কে যায়। আমরা তখন দেখতে পারি। রেটিনা খুব স্পর্শকাতর। এখানে যখনই কোনো সমস্যা হয়, তখন মানুষের দৃষ্টি প্রথমে কমে যায়। এটি তাড়াতাড়ি হতে পারে। আবার ধীরে ধীরেও হতে পারে।

প্রশ্ন : রেটিনায় কী কী সমস্যা হয়?

উত্তর : আসলে রেটিনার অনেক ধরনের সমস্যা নিয়েই রোগীরা আসে। রোগীর যদি ডায়াবেটিস থাকে, তাদের ডায়াবেটিসের কারণে ডায়াবেটিস রেটিনোপ্যাথি হয়। যাদের উচ্চ রক্তচাপের সমস্যা থাকে, তাদের হাইপারটেনসিভ রেটিনোপ্যাথি হতে পারে। ৬০ থেকে ৭০ বছরের পর ম্যাকুলার ডিজেনারেশন হওয়ার আশঙ্কা থাকে।

অনেকে মাইনাস পাওয়ারের চশমা পড়ে। রিফ্ল্যাকটিভ এরোর বলে। মায়োপিয়ার কারণে রেটিনাতে কিছু দুর্বল জায়গা থাকে, এসব দুর্বল জায়গা কখনো কখনো ছিঁড়ে গিয়ে রেটিনা ডিটাচমেন্ট হতে পারে।

আর বর্তমানে যেটি বেশি পাচ্ছি, অপরিণত নবজাতক শিশুদের রেটিনোপ্যাথি ফর প্রিমেচিউরিটি।

Advertisement