Beta

হার্ট ফেইলিউর কেন হয়?

১৬ এপ্রিল ২০১৯, ১৫:৩৩

ফিচার ডেস্ক
হার্ট ফেইলিউরের কারণের বিষয়ে কথা বলেছেন ডা. শফিকুর রহমান পাটওয়ারী। ছবি : এনটিভি

হার্ট ফেইলিউর বা হৃৎপিণ্ড অকার্যকারিতা একটি জীবনঘাতী সমস্যা। হার্ট ফেইলিউরের কারণ কী?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪০৮তম পর্বে কথা বলেছেন ডা. শফিকুর রহমান পাটওয়ারী। র্ব্তমানে তিনি জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের কার্ডিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : হার্ট ফেইলিউরের কারণ কী?

উত্তর : হার্ট আসলে একটি মাংসপিণ্ড। এর সংকোচন ও প্রসারণের মাধ্যমে রক্ত সারা শরীরে পরিবহন হয়। এখন যদি কোনো কারণে এই মাংসপিণ্ডের কার্যক্ষমতা কমে যায়, তখন হার্ট ফেইলিউর হয়। ইসকেমিক হার্ট ডিজিস হলো আমাদের দেশের একটি প্রচলিত কারণ, হার্ট ফেইলিউরের ক্ষেত্রে। ইসকেমিক হার্ট ডিজিস মানে হলো হার্টের রক্তনালিতে ব্লকজনিত হৃদরোগ। এই ব্লক হলে হার্টের মাংসপেশিতে অক্সিজেনের পরিবহন কমে যায়। এতে হার্টের মাংসপেশির কার্যক্ষমতা কমে আসে। তখন হার্ট অ্যাটাক বা বিভিন্ন সমস্যার কারণে মাংসপেশি ধ্বংস হয়ে যায়।

হার্ট যেমন সারা শরীরে রক্ত পরিবহন করছে, তার কাজের জন্য নিজেরও তো শক্তি দরকার, তাকে যে রক্তনালি পরিবহন করে, সেই রক্তনালি যদি সরু হয়ে যায় বা বন্ধ হয়ে যায়, তাহলে হার্ট ফেইলিউর হয়।

এ ছাড়া হার্টের পেশিগুলোর নিজস্ব কিছু কারণ থাকে। পেশিগুলো সরাসরি রোগে আক্রান্ত হতে পারে। একে আমরা বলি মায়োকার্ডাইটিস বা কার্ডাইটিস বা মায়োপ্যাথি। এসব রোগের কারণে দেখা যায় হার্টের পেশিগুলো ঠিকমতো কাজ করে না। যখন পেশি কাজ করবে না, তখন হার্ট ফেইলিউরের দিকে যাবে।

এ ছাড়া হার্টের চারটি ভাল্ভ থাকে। এই ভাল্ভগুলো একমুখী রক্তপ্রবাহের জন্য কাজ করে থাকে। যখন দেখা যায়, ভাল্ভগুলোতে সমস্যা হয়, তখন ভাল্ভগুলো দিয়ে রক্ত যেতে পারে না, বিপরীতমুখী রক্ত আসে, তখন হার্টের ভেতর রক্ত জমে যায়। এর জন্য হার্ট ফেইলিউর হতে পারে। তাহলে দেখা যাচ্ছে, ভাল্ভের সমস্যা, হার্টের রক্তনালির সমস্যা, পেশির নিজস্ব সমস্যার কারণে, হার্ট ফেইলিউর হওয়ার আশঙ্কা থাকে। এ কারণগুলোই প্রচলিত।

Advertisement