Beta

‘হার্ট ফেইলিউর’ কি হৃদযন্ত্রের কাজ একেবারে বন্ধ করে দেয়?

১৬ এপ্রিল ২০১৯, ১৪:০৩ | আপডেট: ১৬ এপ্রিল ২০১৯, ১৪:০৪

ফিচার ডেস্ক
হার্ট ফেইলিউরের বিষয়ে আলোচনা করেছেন ডা. শফিকুর রহমান পাটওয়ারী ও ডা. সাখাওয়াৎ হোসেন। ছবি : এনটিভি

হার্ট শরীরের গুরুত্বপূর্ণ অঙ্গগুলোর মধ্যে একটি। অনেক সময় হার্টের পেশির সমস্যা বা রক্ত সঞ্চালনের সমস্যা হলে হার্টের কার্যক্ষমতা কমে যাওয়ার মতো ঘটনা ঘটে। আর একেই সাধারণত হার্ট ফেইলিউর বলে। তবে হার্ট ফেল হলে কি হার্টের কাজ একেবারে বন্ধ হয়ে যায়?

এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৪০৮তম পর্বে কথা বলেছেন ডা. শফিকুর রহমান পাটওয়ারী। র্ব্তমানে তিনি জাতীয় হৃদরোগ ইনস্টিটিউট ও হাসপাতালের কার্ডিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : হার্ট ফেইলিউর মানে কি হার্টের কার্যকারিতা একেবারে বন্ধ হয়ে যাওয়া? 

উত্তর : হার্ট এমন একটি অঙ্গ আমাদের শরীরে, যার মাধ্যমে অক্সিজেন ও পুষ্টি সারা শরীরের বিভিন্ন কোষে পৌঁছে যায়। দেখা যায়, প্রতি মিনিটে ৬০ থেকে ৯০ বার সে পাম্প করে। এই পাম্পের মাধ্যমে পাঁচ লিটারের মতো রক্ত সম্পূর্ণ শরীরে সঞ্চালন হয়। এই রক্তের মাধ্যমে অক্সিজেন ও পুষ্টি সরবরাহ হয়। বিভিন্ন পুষ্টি। যখন হার্ট ফেল করে, তখন এর পাম্পিং ক্যাপাসিটি কমে যায়। পাঁচ লিটার রক্ত দেওয়ার জায়গায় যদি তিন বা চার লিটার দেয়, তাহলে কিছু রক্ত কিন্তু পেছনে আটকে যাচ্ছে। এইভাবে দেখা যায় যখন পাম্পিং শক্তি কমে যায়, তখন কিছু রক্ত বা তরল ছড়িয়ে যাচ্ছে। যেমন : ফুসফুসে চলে যেতে পারে, তখন শ্বাসকষ্ট হয়। পায়ে চলে যেতে পারে, তখন পায়ে পানি চলে আসে। এ রকম একটি পরিস্থিতিকে আমরা হার্ট ফেইলিউর বলি। এখানে ফেইলিউর বলতে আমরা বোঝাই সম্পূর্ণ কার্যক্ষমতা কমে যাওয়া।

Advertisement