Beta

মাথাব্যথা কেন হচ্ছে, বুঝবেন কীভাবে?

২২ মার্চ ২০১৯, ১৮:৫০ | আপডেট: ২২ মার্চ ২০১৯, ২০:১৫

ফিচার ডেস্ক
মাইগ্রেন, টেনশন টাইপ হেডএক ইত্যাদি কারণে মাথাব্যথা হয়। ছবি : সংগৃহীত

মাইগ্রেন, টেনশন টাইপ হেডএক, দাঁত বা কানে ব্যথা ইত্যাদি মাথাব্যথার কারণ। তবে কোন কারণে মাথাব্যথা হচ্ছে, সেটি কি বোঝার উপায় রয়েছে?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩৬০তম পর্বে কথা বলেছেন ডা. সৌমিত্র সরকার। বর্তমানে তিনি শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ ও হাসপাতালের নিউরোসার্জারি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : কী কারণে মাথাব্যথা হচ্ছে, বোঝার কোনো উপায় রয়েছে?

উত্তর : মাথাব্যথার ধরনের সঙ্গে আমরা বুঝতে পারি, এটি কি সাধারণ মাথাব্যথা, নাকি আমাদের একটু পরীক্ষা-নিরীক্ষা করতে হবে। সাধারণত যে মাথাব্যথা হয়, যাকে আমরা মাইগ্রেনের মাথাব্যথা বলি, সেটি একদিকে হয়। রোগী কিন্তু বলতে পারে, ‘আমার এক পাশে দপদপ করে মাথাব্যথা করছে। চোখের সামনে আমি তারার মতো কিছু দেখি।’ এর সঙ্গে বমি হয়। এর সঙ্গে পারিবারিক ইতিহাস থাকে। ব্যথাটা অনেক তীব্র হয়। আমরা মোটামুটি লক্ষণ দেখলে বুঝতে পারি।

অথবা আরেকটি মাথাব্যথা সাধারণভাবে হয়। একে আমরা বলি টেনশন টাইপ হেডএক। যারা উদ্বেগে ভোগে, দুশ্চিন্তায় থাকে, তাদের মাথার একদিকে হয় না, পুরো মাথাজুড়েই ব্যথা হয়। সাধারণত দেখা যায়, উদ্বেগ, দুশ্চিন্তা থাকলে মাথাব্যথা হয়।

আমাদের দেশে মাইগ্রেন ও টেনশন টাইপ হেডএক দুটোর সমন্বয়ে মাথাব্যথা পাওয়া যায়। তখন আমরা বুঝি এটি সাধারণ ধরনের মাথাব্যথা। কিন্তু একজন মানুষ মাথাব্যথায় ভুগছে, হঠাৎ করে যদি তার ব্যথার ধরন পরিবর্তন হয়ে যায়, সে জানে বা বুঝতে পারে, আমার এতটার সময় মাথাব্যথা হয়, তীব্র ব্যথা হয়; আবার দেখা যায় যে মাথাব্যথা সে অনুভব করত এর সঙ্গে বমির পরিমাণ অনেক—বমি বেশি হচ্ছে, তখন আমরা বলি সেকেন্ডারি মাথাব্যথা। একে আমাদের পরীক্ষা-নিরীক্ষা করতে হবে।

ঘুম হলে কিন্তু মাথাব্যথা চলে যায়। কেউ যদি ঘুম থেকে তীব্র মাথাব্যথা নিয়ে ওঠে, তখন কিন্তু আমরা সেকেন্ডারি হেডএক চিন্তা করব। অথবা তার খুব ঘন ঘন বমি হচ্ছে, হঠাৎ চোখের দৃষ্টি আস্তে আস্তে কমে যাচ্ছে। অথবা মাথাব্যথার সঙ্গে তার কোনো একটি পাশ একটু দুর্বল হয়ে যাচ্ছে অথবা কারো খিঁচুনি হচ্ছে, তখন কিন্তু আমাদের পরীক্ষা-নিরীক্ষা করতে হবে।

Advertisement