আমডা, ডিএসএসের সঙ্গে টিএমএসএসের ত্রিপক্ষীয় চুক্তি

১১ জানুয়ারি ২০১৯, ১০:৫৫

ফিচার ডেস্ক
আমডা ও ডিএসএসের সঙ্গে টিএমএসএসের ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর হয়েছে। ছবি : সংগৃহীত

অ্যাসোসিয়েশন অব মেডিকেল ডক্টরস অব এশিয়া (আমডা) ও ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের (ডিএসএস) সঙ্গে ঠেংগামারা বগুরায় টিএমএসএসের ত্রিপক্ষীয় চুক্তি স্বাক্ষর হয়েছে। পারস্পরিক সহযোগিতার লক্ষ্যে গত ৭ জানুয়ারি এই চুক্তি স্বাক্ষর হয়।

নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন টিএমএসএসের নির্বাহী পরিচালক অধ্যাপক ড. হোসনে আরা বেগম, আমডা ইন্টারন্যাশনালের প্রজেক্ট অফিসার মিস চিয়াকি হাসিমতো ও ডিএসএসের চেয়ারম্যান সরদার আবদুর রাজ্জাক।

এই চুক্তির আওতায় টিএমএসএস মেডিকেল কলেজ ও রফাতুল্লাহ কমিউনিটি হাসপাতালে একটি সমন্বিত স্বাস্থ্যসেবা সংবলিত ডাউন সিনড্রোম রিসোর্স সেন্টার খোলা হবে। মাঠ পর্যায়ে যেসব শিশু ডাউন সিনড্রোম নিয়ে জন্মগ্রহণ করবে, তাদের শনাক্ত করে এই সেন্টারে চিকিৎসাসেবার আওতায় আনা হবে। আমডা বাংলাদেশ ও ডিএসএস ডাউন সিনড্রোম শনাক্তকরণ টুলস সরবরাহ করবে। আমডা বাংলাদেশ ও ডিএসএসের সহায়তায় টিএমএসএস মেডিকেল কলেজ ডাউন সিনড্রোম বিষয়ে ডাক্তার, নার্স, প্যারামেডিকসদের ট্রেনিংয়ের ব্যবস্থা করা হবে।

এই চুক্তির আওতায় মানুষকে সচেতন করার লক্ষ্যে আমডা বাংলাদেশ, ডিএসএস ও টিএমএসএস সেমিনার-সিম্পোজিয়ামের আয়োজন করা হবে। এ ছাড়া টিএমএসএস, আমডা বাংলাদেশ ও ডিএসএসের সহায়তায় দেশের উত্তরাঞ্চলে ডাউন সিনড্রোম বিষয়ক গবেষণা করা হবে।

চুক্তির আগে টিএমএসএস স্বাস্থ্য সেক্টরের নির্বাহী উপদেষ্টা অধ্যাপক ডা. মওদুদ হোসেন আলমগীর পাভেলের সভাপতিত্বে সেমিনারে বক্তব্য দেন ডাউন সিনড্রোম সোসাইটি অব বাংলাদেশের (ডিএসএস) চেয়ারম্যান সরদার আবদুর রাজ্জাক, নির্বাহী পরিচালক উত্তম হাওলাদার, পরিচালক শাহনাজ পারভীন চৌধুরী, টিএমএসএসের উপনির্বাহী পরিচালক ডা. মো. মতিউর রহমান, পরামর্শক (শিক্ষা) মো. খোরশেদ আলম প্রমুখ।

এ সময় টিএমএসএস মেডিকেল কলেজ ও রফাতুল্লাহ কমিউনিটি হাসপাতালের ডাক্তারসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অতিথিরা টিএমএসএস রিলিজিয়াস কমপ্লেক্স পরিচালিত অটিজম ও প্রতিবন্ধী স্কুল ও পুনর্বাসন কেন্দ্র পরিদর্শন করেন। সেখানে ডাউন সিনড্রোম বিষয়ক সচেতনতা বাড়ানোর লক্ষ্যে প্রতিবন্ধী শিশুদের পিতামাতার সঙ্গে মতবিনিময় করেন।