Beta

দাঁতের ক্ষয়রোগ কী?

০৯ জানুয়ারি ২০১৯, ১২:০৪

ফিচার ডেস্ক
দাঁতের ক্ষয়রোগের বিষয়ে কথা বলেছেন ডা. মো. আসাফুজ্জোহা রাজ। ছবি : এনটিভি

দাঁতের ক্ষয়রোগ বা ডেন্টাল ক্যারিজ একটি প্রচলিত সমস্যা। দাঁতের ক্ষয়রোগ বিষয়টি কী, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩৩১২তম পর্বে কথা বলেছেন ডা. মো. আসাফুজ্জোহা রাজ।

ডা. মো. আসাফুজ্জোহা রাজ বর্তমানে রাজ ডেন্টাল বিভাগের পরামর্শক ও চেয়ারম্যান হিসেবে কর্মরত।

প্রশ্ন : ডেন্টাল ক্যারিজ বলতে কোন ক্ষয়রোগটিকে বোঝাচ্ছেন?

উত্তর : এটি একটি প্রচলিত রোগ। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন অনুযায়ী, পৃথিবীতে প্রায় ৯৬ শতাংশ মানুষ দাঁতের রোগে কোনো না কোনো সময় ভুগে থাকেন। এটি হয় কিছুটা অসচেতনতার কারণে। ডেন্টাল ক্যারিজ বা ক্ষয়রোগের কিন্তু কারণ রয়েছে। কারণ হলো, আমরা যদি নিয়মিত আমাদের দাঁতকে পরিষ্কার করতে না পারি, তাহলে ২৪ ঘণ্টার মধ্যে আমাদের লালা থেকে আসা বিশেষ একটি উপাদান দাঁতের পৃষ্ঠে লেগে থাকে। ওর মধ্যে খুব সহজেই খাদ্যকণা জমে যায়। আর আমাদের মুখের মধ্যে সাধারণত অনেক জীবাণু রয়েছে। চিকিৎসাবিজ্ঞানীরা প্রমাণ করেছেন, প্রায় সাতশরও বেশি জীবাণু মুখে বসবাস করে। তবে ক্ষতি করে না।

কিন্তু যখনই ২৪ ঘণ্টার ভেতর ব্রাশ করছেন না, খাবার আর মুখের লালার উপাদান দিয়ে যে জীবাণু তৈরি হলো, সেগুলো দ্রুত বংশবিস্তার করতে শুরু করে। এই ব্যাকটেরিয়াগুলো বসে থাকে। যখন মিষ্টিজাতীয় খাবার খাই, বিশেষ করে চকলেট, কেক, আইসক্রিম, চুইংগাম, বিভিন্ন মিষ্টিজাতীয় খাবার যখন খাই, এই খাবারগুলো ব্যাকটেরিয়াগুলোকে কাজে লাগিয়ে এসিড তৈরি করে। এই এসিডটি আস্তে আস্তে দাঁতকে ক্ষয় করে ফেলে। দাঁতের ক্ষয়রোগ তৈরি করে। এগুলো প্রতিরোধে নিয়ম অনুযায়ী দাঁত ব্রাশ করা উচিত।

Advertisement