Beta

হৃদরোগ নির্ণয়ে স্ক্রিনিং কখন করবেন?

০৮ ডিসেম্বর ২০১৮, ১৩:২০

ফিচার ডেস্ক
হৃদরোগের স্ক্রিনিংয়ের বিষয়ে কথা বলেছেন ডা. ফারজানা জুলফিয়া খান। ছবি : এনটিভি

যেকোনো রোগ নির্ণয়ে স্ক্রিনিং বা পরীক্ষা একটি গুরুত্বপূর্ণ বিষয়। নিয়মিত স্ক্রিনিং করলে প্রাথমিক অবস্থাতেই রোগ ধরা পড়ে এবং রোগীকে দ্রুত চিকিৎসার আওতায় আনা যায়।  

হৃদরোগ প্রতিরোধে স্ক্রিনিংয়ের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২৭৫তম পর্বে কথা বলেছেন ডা. ফারজানা জুলফিয়া খান। বর্তমানে তিনি বিআরবি হাসপাতালে হৃদরোগ বিভাগে পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : হৃদরোগ যেন প্রাথমিক অবস্থায় ধরা পড়ে সেই জন্য প্রাথমিকভাবে কী করণীয়?

উত্তর : আমি মনে করি, একজন নারীর যখনই মেনোপজ হয়ে যায় তখনই তার স্ক্রিনিং করা উচিত। তবে এর আগেও যদি কখনো হাঁটাচলার ক্ষেত্রে বুকে চাপ লাগে, শ্বাসকষ্ট হয়, বুক ধরফর করে, এসব ক্ষেত্রে এবং পোস্ট মেনোপোজাল নারীদের ক্ষেত্রে আমরা মনে করি প্রথমে একজন হৃদরোগ বিশেষজ্ঞের কাছে আসা উচিত।

স্ক্রিনিংয়ের ক্ষেত্রে প্রথমে তাকে পুরোপুরি ইতিহাস দিতে হবে। তার প্রেশার, ডায়াবেটিস এগুলো চেক করতে হবে। এরপর তাকে ইসিজি করাব, ইকো করাব। আর নারীদের ক্ষেত্রে আরেকটি বিষয় রয়েছে ইটিটি। এটি করে আমরা বুঝতে পারি যে তার হার্টে কোনো সমস্যা রয়েছে কি না। নারীদের ক্ষেত্রে আরেকটি সুবিধা রয়েছে, সেটি হলো এমটিআই। এই টেস্টগুলো করে আমরা তখন তাকে চিকিৎসা করতে বলি। এভাবে সে দীর্ঘদিন সুস্থ থাকে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement