Beta

শিশুর মেরুদণ্ড বাঁকা, বুঝবেন কীভাবে?

১০ নভেম্বর ২০১৮, ১৪:৩৫

ফিচার ডেস্ক
শিশুর মেরুদণ্ড বাঁকা রোগের লক্ষণের বিষয়ে কথা বলেছেন ডা. রাইসুল তাসনীম। ছবি : এনটিভি

মেরুদণ্ড বাঁকা রোগ বা স্কোলিওসিস অনেক সময় জন্মগতভাবে হয়ে থাকে। এই ক্ষেত্রে কীভাবে বুঝবেন, একটি শিশু মেরুদণ্ড বাঁকা রোগে ভুগছে?

শিশুর মেরুদণ্ড বাঁকা রোগের লক্ষণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩২৫২তম পর্বে কথা বলেছেন ডা. রাইসুল তাসনীম। বর্তমানে তিনি বিআরবি হাসপাতালে অর্থোপেডিক বিভাগে পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : মেরুদণ্ড বাঁকা হওয়ার লক্ষণগুলো কী?

উত্তর : সাধারণত এই রোগটি কিন্তু রোগী নিজে বুঝতে পারে না। এটা বাচ্চাদের বেলায় প্রথম পর্যবেক্ষণ করেন তার বাবা-মা। সাধারণত শুরুর দিকে যখন বাঁকাটা হয়, এই সময় রোগী নিজেও বুঝতে পারে না। মা গোসল করাতে গিয়ে দেখে তার বাচ্চার মেরুদণ্ডটা বাঁকা হয়ে গেছে। দিন যাচ্ছে, বাঁকাটা বাড়ছে। অনেক সময় কিশোর- কিশোরী আয়নাতে নিজেকে দেখার সময় খেয়াল করে তার মেরুদণ্ডটা বাঁকা হচ্ছে।

প্রশ্ন : নবজাতকের বেলায় একটু জিজ্ঞেস করি, যদি তাকে চিৎ করে শোয়ায়, তাহলে সে কি সোজা হয়ে শুতে পারবে?

উত্তর : মেরুদণ্ডের বাঁকা রোগ অনেক সময় নব জাতকের ক্ষেত্রে হয়। এটি খুব জটিল ধরনের হয়। দেখলেই বোঝা যায়। কিছু কিছু বাহ্যিক লক্ষণ থাকে। এক পাশের কাঁধটা উঁচু হয়ে থাকে, এক পাশে নিচে থাকে। পিঠের একটি অংশ উঁচু হয়ে থাকে। আর যারা একটু দাঁড়াতে পারে, তাদের ক্ষেত্রে দাঁড়ানোর সময় দেখা যায়, একটু কাত হয়ে আছে। নব জাতকের ক্ষেত্রে সাধারণত জটিল হয়। এটি দেখলেই মোটামুটি বোঝা যায়।  

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement