প্রথম দিনেই ডেঙ্গু নির্ণয় করা যায়

০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৩১

ফিচার ডেস্ক

ডেঙ্গু বেশ প্রচলিত রোগ। বর্তমানে চিকিৎসাবিজ্ঞানের উন্নতির কারণে প্রথম দিনেই ডেঙ্গু রোগ নির্ণয় করা যায়। এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৯০তম পর্বে কথা বলেছেন ডা. কুন্তল রায়।

ডা. কুন্তল রায় বর্তমানে আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ ও হাসপাতালের শিশু বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ডেঙ্গু জ্বর হলে পরীক্ষা কখন করানো উচিত বলে মনে করেন?

উত্তর : একটি বিষয় দেখতে হবে যে কখন রোগী আমাদের কাছে আসল। চিকিৎসাবিজ্ঞান এখন অনেক এগিয়ে গেছে। যদি প্রথমেই আসে, প্রথম দিনেই আমরা ডেঙ্গু নির্ণয় করতে পারি। প্রথম দিন থেকে সাত দিন পর্যন্ত ডেঙ্গু পরীক্ষা করে দেখতে পারি। সেই সঙ্গে তো প্লেটিলেট গণনা একটি বড় বিষয়। আনুষঙ্গিক একটি বিষয় চলে আসে। সেই পরীক্ষার মাধ্যমে রোগের ধরনটা কী রকম ভয়াবহ, সেটিও ধরতে পারি।

প্রশ্ন : যদি ধরা পড়ে ডেঙ্গু হয়েছে, তাহলে পরে কীভাবে চিকিৎসা দেওয়া হয়?

উত্তর : আমরা দেখি যে বাচ্চার কী রকম অবস্থা। বাচ্চা যদি হাসিখুশি থাকে, বাচ্চা যদি খেতে পারে, বাচ্চার যদি তেমন বমি না হয়, বাচ্চার সবকিছু ভালো থাকলে আমরা বলি বাসায় নিয়ে যান। কোনো সমস্যা নেই। জ্বর থাকলে প্যারাসিটামল দেবেন। বমি থাকলে বমির ওষুধ দেবেন। বাচ্চাকে প্রচুর পরিমাণে তরল খাওয়াবেন। সেটা পানি হতে পারে। খাওয়ার স্যালাইন হতে পারে। ভয়ের বিষয় থাকে, যখন দেখা যায় বাচ্চা খুব বেশি বমি করছে, সঙ্গে পাতলা পায়খানা হচ্ছে। বাচ্চা নিস্তেজ হয়ে গেছে, মুখে কিছু নিতে পারছে না। তার প্রস্রাব কমে গেছে। একেবারেই প্রস্রাব করছে না। এইসব হলে আমরা চিন্তা করি, প্লেটিলেট গণনা কেমন রয়েছে। সেই সঙ্গে তার পালস কেমন রয়েছে, তার রক্তচাপ কেমন রয়েছে। এগুলো এমন কিছু বিষয় যেগুলো দেখে বুঝতে পারবো, বাচ্চা কোন অবস্থায় রয়েছে।