অ্যাপেনডিসাইটিস কী?

০৭ সেপ্টেম্বর ২০১৮, ১৭:০৮ | আপডেট: ০৭ সেপ্টেম্বর ২০১৮, ১৭:১১

ফিচার ডেস্ক

অ্যাপেনডিসাইটিসের সমস্যায় অনেকেই ভোগেন। অ্যাপেনডিসাইটিস কী, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৮৩তম পর্বে কথা বলেছেন অধ্যাপক সরদার এ নাঈম।

অধ্যাপক সরদার এ নাঈম বর্তমানে জাপান-বাংলাদেশ ফ্রেন্ডশিপ হাসপাতালের চেয়ারম্যান ও ল্যাপারোস্কাপি সার্জারি বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : অ্যাপেনডিসাইটিস রোগটি কী এবং এতে কী কী হয়?

উত্তর : অ্যাপেনডিসাইটিস আসলে যেকোনো বয়সেই হতে পারে। অবডোমিনাল বা পেটের সার্জারিতে যদি গুরুতর অবস্থা বলি, তাহলে এটি বিরাট জায়গা দখল করে রয়েছে। প্রত্যেক সার্জনকে জীবনে একবার অন্তত অ্যাপেনডিসাইটিসের অস্ত্রোপচার করতে হয়েছে।

অ্যাপেনডিক্স হলো ছোট একটি অঙ্গ, তিন থেকে চার ইঞ্চির অঙ্গ। যেখানে আমাদের কোলন শুরু হয়, ক্ষুদ্রান্ত্র ও বৃহদান্ত্র যেখানে একসঙ্গে মিলিত হয়, সেখান থেকে ছোট একটি অঙ্গ থাকে। আমাদের শরীরের ইমিউন সিস্টেমের (রোগ প্রতিরোধ ব্যবস্থা) যথেষ্ট অবদান রয়েছে। সে জন্য আমরা ভালো অ্যাপেনডিকস ফেলে দেওয়ার কথা এখন আর বলি না।

তবে এটি যখন বিভিন্নভাবে সমস্যা করে, রক্ত পরিবহন যদি বিভিন্ন কারণে বন্ধ হয়ে যায় বা এটা যদি কোনো কারণে গোড়ায় এসে আটকে যায়, তখন এর মধ্যে একটি সংক্রমণ হয়। অ্যাপেনডিসাইটিস কথার অর্থ হলো অ্যাপেনডিকসের মধ্যে সংক্রমণ। খুব অপ্রচলিত কারণে কারসিনোমা বা টিউমার জাতীয় সমস্যা হয়। সাধারণত সংক্রমণের কারণেই সার্জারি করার প্রয়োজন পড়ে।