এনাল ফিসারের লক্ষণ কী?

০১ সেপ্টেম্বর ২০১৮, ১৭:১৫

ফিচার ডেস্ক

এনাল ফিসার বা গ্যাজের সমস্যায় অনেক শিশুই ভোগে। সাধারণত কোষ্ঠকাঠিন্য থেকে এই সমস্যা হয়। এনাল ফিসারের লক্ষণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৮২তম পর্বে কথা বলেছেন ডা. ছামিদুর রহমান।

ডা. ছামিদুর রহমান বর্তমানে স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও হাসপাতালের শিশু ও সার্জারি বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : এনাল ফিসার বলতে আমরা কী বুঝি? কী দেখে বোঝা যাবে এনাল ফিসার হয়েছে?

উত্তর : কখনো যদি পায়খানা শক্ত হয় এবং জোর করে পায়খানা করার সময় পায়খানার রাস্তা ফেটে যায়, তখন তীব্র ব্যথা হয়। তীব্র ব্যথা হলে যখনই পায়খানা করতে যায় তখন তার মধ্যে একটি ধারণা কাজ করে যে আজকেও তো পায়খানা করতে গেলে ব্যথা পাব। তাই বাচ্চারা একে ধরে রাখে। যখনই কোষ্ঠকাঠিন্য বা এনাল ফিসার হবে তখন বাচ্চারা এক রুম থেকে আরেক রুমে চলে যায়। পা দুটো এক জায়গায় করে লাফালাফি করে। পটিতে বসতে চায় না। মায়েরা বসাতে চায় বলে অন্য জায়গায় লুকিয়ে থাকে। কোনো কোনো বাচ্চা বিছানার নিচে লুকিয়ে থাকে, টেবিলের নিচে লুকিয়ে থাকে। পায়খানাটা আরো শক্ত হয়ে গেলে, এটা চলতেই থাকে। যখন পায়খানা করে তখন ফেটে যায়। আমরা মনে করি এ রকম লক্ষণ দেখা দিলে দ্রুত ব্যবস্থাপনা করা প্রয়োজন। একটু পানি বেশি করে পান করা, শাক সবজি বেশি করে খাওয়ানো, ফল খাওয়ানো এগুলো করলে এটি দূর হয়ে যায়।