Beta

ত্বকের পাঁচ প্রচলিত সমস্যার সমাধান

৩১ আগস্ট ২০১৮, ১০:৫৭ | আপডেট: ৩১ আগস্ট ২০১৮, ১০:৫৮

ফিচার ডেস্ক
পরিবেশদূষণ ত্বকের সমস্যা বাড়িয়ে দেয়। ছবি : সংগৃহীত

পরিবেশদূষণ যে হারে বাড়ছে, এতে ত্বক ভালো রাখা যেন কঠিন পরীক্ষা হয়ে দাঁড়িয়েছে। সূর্যের আলোতে বেশি আসা পরিবেশদূষণ ত্বকের ক্ষতির অন্যতম কারণ।

ত্বকের সমস্যায় ডার্মাটোলজিস্টের কাছে যাওয়াই ভালো। তবে এর আগে প্রাকৃতিক কিছু বিষয় ব্যবহার করে সমস্যার সমাধান করার চেষ্টা করা যেতে পারে। ত্বকের প্রচলিত কিছু সমস্যার সমাধান জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া।

১. পিগমেন্টেশন হলে

ত্বকের পিগমেন্টেশন সহজে সারতে চায় না। তবে আপনি জেনে খুশি হবেন, এরও সমাধান রয়েছে। পিগমেন্টেশন কমাতে দই ব্যবহার করতে পারেন। দইয়ের মধ্যে রয়েছে ল্যাকটিক এসিড। এটি ত্বকের মৃতকোষ কমাতে কাজ করে। এক টেবিল চামচ দই ব্যবহার করুন। একে মুখে লাগান এবং ২০ মিনিট পর ধুয়ে ফেলুন। এরপর সাধারণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে ১৫ দিন এই পদ্ধতি অনুসরণ করুন।

২. মলিন ত্বক

ওয়ালনাটের খোসা আমরা সাধারণ ফেলে দিই। তবে এটি ত্বকের জন্য বেশ উপকারী। ওয়ালনাটের খোসা গুঁড়া করে নিন। এর মধ্যে পেঁপের পাল্প ও লেবুর রস মেশান। এটি দিয়ে ত্বক স্ক্রাব করুন। এটি ত্বকের মৃত কোষ দূর করবে এবং ত্বকের মলিন ভাব কমাবে। এ ছাড়া ভালো ত্বক পাওয়ার জন্য প্রতিদিন ছয়টি ওয়ালনাট খেতে পারেন।      

৩. শুষ্ক ত্বকের সমস্যা

নারকেল তেল ময়েশ্চারাইজার হিসেবে খুব উপকারী। নারকেল তেল হালকা গরম করে ঘাড় ও মুখে মাখুন। পাঁচ মিনিট চক্রাকারভাবে ম্যাসাজ করে সারারাত রাখুন।

৪. তৈলাক্ত ত্বকের যত্নে

দুই টেবিল চামচ লেবুর রস দুই টেবিল চামচ মধুর মধ্যে মেশান। এই মিশ্রণ লাগিয়ে ৭ থেকে ১০ মিনিট ধুয়ে ফেলুন।

৫. ব্রণের সমস্যা হলে

ব্রণ খুব প্রচলিত সমস্যা। হলুদ গুঁড়া ও গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করুন। আক্রান্ত স্থানে লাগিয়ে ১৫ মিনিট পরে ধুয়ে ফেলুন। হলুদ অ্যান্টিসেপটিকের কাজ করে। আর গোলাপজল ত্বককে ঠান্ডা রাখে। তবে এই মিশ্রণ লাগানোর ছয় ঘণ্টার মধ্যে মেকআপ ব্যবহার করবেন না।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement