Beta

ডায়াবেটিস রোগীদের রাতে পেস্ট ব্যবহার কি ক্ষতিকর?

২৯ আগস্ট ২০১৮, ১৭:০৭

ফিচার ডেস্ক

ডায়াবেটিস রোগীর মুখে স্যালাইভা বা লালা কম তৈরি হয়। এই কারণে দাঁত ও মাড়ির বিভিন্ন সমস্যা হয়। তাই ডায়াবেটিস রোগীর দাঁতের যত্ন নেওয়া খুব জরুরি। আর দাঁতের যত্নের বেলায় রাতে দাঁতে পেস্ট ব্যবহার করতে নিষেধ করেন বিশেষজ্ঞরা।   

এসব বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৭৯তম পর্বে কথা বলেছেন ডা. সৈয়দ তামিজুল আহসান রতন। বর্তমানে তিনি রতন’স ডেন্টালে প্রধান পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : যাদের অনিয়ন্ত্রিত ডায়াবেটিস, তারা ডেন্টিস্টের কাছে গিয়ে কী সুবিধা পাবে?

উত্তর : যখন সে আসে আমরা তার সুগারের মাত্রা দেখি। বর্তমান সময়ের জন্য আমরা ১০ পর্যন্ত কোনো চিন্তা করি না। আমরা তার মুখ পরিষ্কার করি। মাড়ি যখন স্বাস্থ্যকর হয়, তখন তার সুগারটা নিয়ন্ত্রণ করার চেষ্টা করি, এরপর আমরা গভীরে গিয়ে এই কাজ করি।

এই জন্য প্রত্যেকটি ডায়াবেটিস রোগীর নিয়মিত চেকআপ করা অত্যন্ত জরুরি।

প্রশ্ন : ডায়াবেটিস রোগীরা দাঁতের যত্নে কী করবেন?

উত্তর : আমি ডায়াবেটিস রোগী, সব রোগীদের বলি রাতের বেলা পেস্ট না ব্যবহার করার জন্য। মিষ্টি সমৃদ্ধ পেস্ট ব্যবহার না করা ভালো। তবে রাতের বেলা ব্রাশটা খুব জরুরি। যদি মাউথ ওয়াশ পাওয়া যায়, তাহলে মাউথ ওয়াশ এক/দুই ফোঁটা ব্রাশে নিয়ে, ব্রাশ করবেন। সেটি তরল। এটি বাজে দুর্গন্ধ প্রতিরোধ করে, মাড়ির রক্তপাত প্রতিরোধ করে। এটি যেকোনো ঘা বা এ রকম কিছু প্রতিরোধ করে। একটি মাউথ ওয়াশ নিয়ে তার তিন মাস/ছয় মাস চলবে। মিষ্টি সমৃদ্ধ পেস্ট তার ক্ষতি করছে। এগুলো থাকলে ব্যাক্টেরিয়া বেড়ে যায়।

এখন লবণযুক্ত পেস্ট বের হয়েছে। এখন মানুষ গবেষণায় বুঝতে পারছে, মিষ্টি সমৃদ্ধ পেস্টগুলো দাঁতের সমস্যা করে।

যে ডায়াবেটিস রোগী তার তো কোনোভাবেই লালা বের হয় না। যদি আঁঠালো পেস্টটা লেগে থাকে, তাহলে সে পরিষ্কার করবে কী করে। দিনের বেলায়ও পারে না, রাতের বেলায়ও পারে না। যদি কিছু না পায়, লাল চায়ে ব্রাশটা ভিজিয়ে সেটি দিয়ে ব্রাশ করুক।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement