ঝুঁকিপূর্ণ গর্ভাবস্থা কী?

২৫ আগস্ট ২০১৮, ১৫:০১

গর্ভাবস্থা এমনিতেই একটি জটিল বিষয়। গর্ভাবস্থায় কিছু রোগ বা সমস্যা হলে একে ঝুঁকিপূর্ণ গর্ভাবস্থা বলা হয়।

ঝুঁকিপূর্ণ গর্ভাবস্থার বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৭৭তম পর্বে কথা বলেছেন ডা. রেহনুমা জামান। বর্তমানে তিনি স্কয়ার হসপিটাল লিমিটেডের গাইনি অ্যান্ড অবস ও ইনফার্টিলিটি বিভাগে পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : ঝুঁকিপূর্ণ গর্ভাবস্থা কী? কারা এই ঝুঁকির মধ্যে রয়েছেন?

উত্তর : যদি কোনো রোগীর প্রি-একলামসিয়া তৈরি হয়, ডায়াবেটিস হয়, বয়স ৩০ বা পঁয়ত্রিশের বেশি হয়, হৃদরোগ থাকে, সেসব ক্ষেত্রে আমরা ঝুঁকিপূর্ণ গর্ভাবস্থা বলি।

প্রশ্ন : অনেকে মনে করেন, আমাদের দেশে গাইনোকলোজিস্টরা সিজারিয়ান সেকশনের প্রতি বেশি জোর দেন। স্বাভাবিক প্রসব করাতে চান না। এর পেছনে কী যুক্তি রয়েছে?

উত্তর : আমার মনে হয় না এর পেছনে কোনো যুক্তি রয়েছে। অন্তত আমরা যারা কাজ করছি, যেমন আমি যেখানে কাজ করছি, আমার জায়গা স্কয়ার হাসপাতালে, সেখানে আমরা কিন্তু খুব পরামর্শ দেই রোগীদের স্বাভাবিক রাখার জন্য। অনেক সময় দেখা যায়, যখন একজন মেয়ে আমাদের কাছে আসে, তখন হয়তো স্বাভাবিক প্রসবের জন্য সে লেবার রুমে ঢুকে। যখন তার ব্যথা উঠল তখন কিন্তু অনেক সময় সে ব্যথাটা নিতে পারে না। সে তখন সেই ব্যথাটা নিতে চায় না। তখন মেয়েটি আমাদের সিজারিয়ান সেকশন করতে বলে। তার মা, স্বামী কেউ আর ব্যথার বিষয়টি নিতে পারে না। আমরা কিন্তু চেষ্টা করি স্বাভাবিক প্রসব করানোর। তবে আর সম্ভব হয় না।