Beta

নতুন সমীক্ষা

যেকোনো মাত্রার মদ্যপান ক্ষতিকর

২৪ আগস্ট ২০১৮, ১৬:৫১

বিবিসি

‘অল্পমাত্রায় মদ্যপান করা ভালো’ মতামতের পক্ষের লোকজনের জন্য খবরটা খারাপই। নতুন এক সমীক্ষায় দেখা গেছে, যেকোনো মাত্রায় অ্যালকোহল গ্রহণ, কম বা বেশি, স্বাস্থ্যের জন্য খারাপ।

আজ শুক্রবার ব্রিটিশ স্বাস্থ্যবিষয়ক সাময়িকী ল্যানসেটের বরাত দিয়ে বিবিসি এ খবর প্রকাশ করেছে।

গবেষকরা বলছেন, সহনীয় মাত্রায় মদ্যপান করা হৃদরোগীদের জন্য ভালো হলেও ক্যানসার বা অন্যান্য অসুখের ঝুঁকি সেটাকে ছাপিয়ে যায়।

সমীক্ষার একজন গবেষক বলেন, নতুন করে পাওয়া তথ্য-উপাত্ত এ পর্যন্ত সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। বিভিন্ন বিষয় এতে বিবেচনায় রাখা হয়েছে।

গ্লোবাল বার্ডেন অব ডিজিস নামে একটি প্রতিষ্ঠান বিশ্বের ১৯৫টি দেশে জরিপ চালায়। ১৯৯০ থেকে ২০১৬ সাল পর্যন্ত পরিচালিত জরিপে অ্যালকোহল পানের মাত্রা এবং এর স্বাস্থ্যগত প্রভাব সম্পর্কে উপাত্ত সংগ্রহ করা হয়।

১৫ থেকে ৯৫ বছর বয়সী ব্যক্তিদের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করা হয়। বিশেষ করে, যারা আদৌ মদ্যপান করে না এবং যারা অন্তত দিনে একবার পান করে, তাদের তুলনা করা হয়।

গবেষণায় দেখা যায়, মদ্যপান করে না এমন এক লাখ মানুষের মধ্যে ৯১৪ জনের অ্যালকোহলজনিত সমস্যা যেমন ক্যানসার হতে পারে বা দুর্ঘটনায় আহত হতে পারে। কিন্তু তারা যদি প্রতিদিন একবার মদ্যপান করে, তাহলে আরো চারজন আক্রান্ত হতে পারে। ঝুঁকি বাড়বে শূন্য দশমিক ৫ শতাংশ।

আর যারা দিনে দুবার মদ্যপান করে, আক্রান্তের সংখ্যা বাড়বে আরো ৬৩ জন, অর্থাৎ এ সংখ্যা দাঁড়াবে ৯৭৭ জনে। ঝুঁকি বাড়বে ৭ শতাংশ।

এ ছাড়া যারা দিনে পাঁচ বার মদ্যপান করে, সে ক্ষেত্রে এ ঝুঁকি বাড়বে ৩৭ শতাংশ।

ইমপেরিয়াল কলেজ লন্ডনের গবেষক ও সমীক্ষার অন্যতম লেখক প্রফেসর সোনিয়া সাক্সেনা বলেন, ‘দিনে একবার মদ্যপান অল্প ঝুঁকি বাড়াবে। যুক্তরাজ্যের যে জনসংখ্যা তাতে এ অঙ্কটা আরো বেশি। বেশির ভাগ মানুষ কেবল দিনে একবারই মদ্যপান করে না।’

গবেষক দলের নেতা ড. ম্যাক্স গ্রিসওল্ড ওয়াশিংটন ইউনিভার্সিটির ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভল্যুয়েশন কর্মরত। তিনি বলেন, ‘আগের সমীক্ষাগুলোতে সীমিত মাত্রার অ্যালকোহল পানের কিছু সুরক্ষার দিক পাওয়া গিয়েছিল। কিন্তু আমরা এখন পেয়েছি, যেকোনো মাত্রার অ্যালকোহল পানই স্বাস্থ্যের জন্য ঝুঁকিপূর্ণ।’

২০১৬ সালে ব্রিটিশ সরকার  নারী ও পুরুষের ক্ষেত্রে অ্যালকোহল পানের মাত্রা কমিয়ে দেয়।

একই সময়ে ইংল্যান্ডের প্রধান চিকিৎসা কর্মকর্তা প্রফেসর ডেম স্যালি ডেভিস বলেন, যেকোনো মাত্রার অ্যালকোহল গ্রহণ ক্যানসারের ঝুঁকি বাড়িয়ে দেয়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement