Beta

ই-সিগারেটে হার্ট অ্যাটাকের দ্বিগুণ ঝুঁকি

২৩ আগস্ট ২০১৮, ২১:৫৭

অনলাইন ডেস্ক

সাধারণ সিগারেটের চাইতে ইলেকট্রনিক সিগারেট বা ই-সিগারেটের ব্যবহার বাড়ছে বিশ্বজুড়ে। অনেকে ধূমপান ছাড়ার অজুহাতে ই-সিগারেট খান। তবে বিজ্ঞানীরা বলছেন, সাধারণ সিগারেটের চেয়ে ই-সিগারেটে হার্ট অ্যাটাকের ঝুঁকি দ্বিগুণ।

যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী জানিয়েছেন, যারা নিয়মিত ই-সিগারেট খান, তাদের হার্ট অ্যাটাকের ঝুঁকি সাধারণ ধূমপায়ীদের তুলনায় দ্বিগুণ। গবেষকেরা সান ফ্রান্সিসকোতে প্রায় ৭০ হাজার ধূমপায়ীর ওপর জরিপ চালিয়ে এ সিদ্ধান্তে উপনীত হন। যারা সাধারণ সিগারেট ও ই-সিগারেট দুটোতেই আসক্ত, তাদের ঝুঁকির মাত্রা ভয়াবহ। খবর হিন্দুস্তান টাইমসের।

গবেষক স্ট্যানটন গ্লানটজ বলেন, ‘প্রাপ্তবয়স্কদের অনেকে মনে করেন, ই-সিগারেটে স্বাস্থ্য ঝুঁকি কমে, কিন্তু আমরা দেখেছি যে, ই-সিগারেটে হার্ট অ্যাটাকের ঝুঁকি সাধারণ সিগারেটের ঝুঁকির চাইতে বেশি।’

যারা সিগারেট ছাড়ার পরিকল্পনা করছেন গবেষকেরা তাদের জন্য সুখবর দিয়েছেন। গ্লানটজ বলেন, ‘সিগারেট ছাড়ার সঙ্গে সঙ্গে হার্ট অ্যাটাকের ঝুঁকি কমতে থাকে। ই-সিগারেটের ক্ষেত্রেও তা-ই সত্য।’

ই-সিগারেটের তরলে নিকোটিন ও সুগন্ধী মেশানো থাকে। অনেকে মনে করেন, এটা নিরাপদ। কিন্তু আদতে তা মিথ্যা। অতএব ধূমপান যত দ্রুত ছাড়া যায় ততই মঙ্গল।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement