Beta

ঈদে উচ্চ রক্তচাপের রোগীরা পরিমিত মাংস খাবেন

২১ আগস্ট ২০১৮, ১৬:৫০

ফিচার ডেস্ক

সাধারণত উচ্চ রক্তচাপ ও হৃদরোগে আক্রান্ত রোগীদের গরুর মাংস বা লাল মাংস খেতে নিষেধ করা হয়। তবে ঈদে পরিমিত পরিমাণে গরুর মাংস খাওয়া যেতে পারে বলে পরামর্শ দেন বিশেষজ্ঞরা।  

উচ্চ রক্তচাপের রোগী ও হৃদরোগে আক্রান্ত রোগীদের মাংস খাওয়ার বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৭৮তম পর্বে কথা বলেছেন ডা. ছামিদুর রহমান। বর্তমানে তিনি স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ ও হাসপাতালের শিশু ও সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : এ সময় কোরবানির ঈদ। কোরবানির ঈদের সঙ্গে লাল মাংসের একটি সম্পর্ক রয়েছে। যাদের লাল মাংস খেতে বারণ, যেমন : উচ্চ রক্তচাপ, হৃদরোগী, তাদের ক্ষেত্রে কী করবেন?

উত্তর : আমরা বলি যে আপনি গরুর মাংস খাবেন না, ডিম খাবেন না, দুধ খাবেন না, ছানা খাবেন না, ঘি খাবেন না—বিষয়টা ঠিক এ রকম না। একেবারে খাবেন না, বিষয়টি আসলে এ রকম নয়। পরিমিত খাবেন। যাঁরা কোরবানি দিয়েছেন, এক পিস মাংস খেলে সমস্যা নাই। যাঁদের মাংস খাওয়া নিষেধ, তাঁরা যেন চর্বিজাতীয় খাবারটা না খান। একদম ফ্রেশ মাংস যাকে বলি সেটা এক পিস, দুই পিস খেতে পারবেন।

প্রশ্ন : ঈদের সময় যেন তাঁদের সমস্যা না হয়, সে জন্য কি চিকিৎসকের পরামর্শ আগে থেকে নেওয়া উচিত হবে?

উত্তর : পরামর্শ নেওয়া প্রয়োজন। পরিবারে যদি বাবার ডায়াবেটিস থাকে, তাহলে পুরো পরিবার সচেতন থাকে বাবার খাবার-দাবার নিয়ে। ওই সময় যদি চিকিৎসকের পরামর্শ নেওয়া যায়, তাহলে ভালো। চিকিৎসক নিশ্চয়ই একটা যুক্তিসম্পন্ন পরামর্শ দেবেন। পরিবারের লোকগুলো সেভাবে তাকে পরিচালনা করবে। আমার মনে হয়, আগে থেকে একটি পরামর্শ নেওয়া সবচেয়ে ভালো।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement