Beta

প্রি-একলামসিয়ার লক্ষণ

১৮ আগস্ট ২০১৮, ১৬:০৭

ফিচার ডেস্ক

গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপ হওয়া এবং প্রস্রাবের সঙ্গে প্রোটিন যাওয়ার সমস্যাকে প্রি-একলামসিয়া বলে।অনেক মা-ই এই সমস্যায় ভুগে থাকেন।

গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপ এবং প্রি একলামসিয়ার বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৭৫তম পর্বে কথা বলেছেন ডা. ঝুমা বিশ্বাস। বর্তমানে আদ দ্বীন হাসপাতালের গাইনি বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : গর্ভাবস্থায় উচ্চ রক্তচাপের বিষয়ে কী বলবেন?

উত্তর : আসলে এটি অত্যন্ত প্রচলিত। আমরা প্রায়ই এটি পেয়ে থাকি। চার থেকে পাঁচ ভাগ গর্ভবতী মা উচ্চ রক্তচাপের সমস্যা নিয়ে আমাদের কাছে আসে। অনেকে আসে, যাদের আগে থেকে প্রেশার ছিল, আর অনেকে রয়েছে যে গর্ভাবস্থায় প্রেশার হয়েছে।

গর্ভাবস্থায় হলে সাধারণত ২০ সপ্তাহের পরে হয়। একে আমরা প্রি-একলামসিয়া বলি। এটা হলো প্রেশার যখন ১৪০/৯০-এর বেশি হয়ে যায় এবং প্রস্রাবে যখন প্রোটিন যায়, তখন একে আমরা প্রি-একলামসিয়া বলি।

প্রশ্ন : প্রি-একলামসিয়া কি একলামসিয়ার পূর্বাবস্থা?

উত্তর : প্রি-একলামসিয়া থেকে পরে দেখা যায় একলামসিয়া হতে পারে। প্রি-একলামসিয়ার সঙ্গে যদি কোনো মায়ের খিঁচুনি হয়, তখন একে আমরা একলামসিয়া বলি।

প্রশ্ন : প্রি-একলামসিয়ার লক্ষণ কীভাবে বোঝা যাবে?

উত্তর : সেই ক্ষেত্রে মায়েরা বুঝতে পারে তাদের ওজন বেড়ে যাচ্ছে। অনেক সময় দেখা যায় হাতের আংটি ঢুকছে না। কারণ, তাদের শরীরে ইডিমা তৈরি হয়। শরীরে পানি চলে আসে। এ জন্য তাদের মুখ ফুলে যায়। এ ধরনের সমস্যা নিয়ে আমাদের কাছে আসে। এ ছাড়া অনেকে আসে, মাথাব্যথা নিয়ে। তখন আমরা হয়তো প্রেশার মেপে দেখি, প্রেশার বেশি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement