Beta

এনাল ফিসার কী?

১৭ আগস্ট ২০১৮, ১৭:৫৬

ফিচার ডেস্ক

এনাল ফিসার মলদ্বারের একটি জটিল সমস্যা। একে অনেক সময় গ্যাজ বলা হয়। এনাল ফিসারের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৭৪তম পর্বে কথা বলেছেন ডা. আফরিন সুলতানা।

ডা. আফরিন সুলতানা বর্তমানে হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট মেডিকেল কলেজ এবং সিটি হসপিটাল লিমিটেডের সার্জারি বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন : শিশুদের ক্ষেত্রেও কি একই অবস্থা হয়?

উত্তর : এনাল ফিসার বলতে যেটি বুঝি, এটি থেকে আসলে শিশু, প্রবীণ কেউই মুক্ত নয়। যাদেরই কোষ্ঠকাঠিন্য হয়, তাদেরই এই সমস্যা হয়। এনাল ফিসার যেমন কোষ্ঠকাঠিন্যের সঙ্গে সম্পর্কিত, তেমনি কারো যদি বেশি পাতলা পায়খানা হয়, তারও মলদ্বারটা ফেটে যেতে পারে।

এনাল ফিসার বিষয়টি দুভাবে আমাদের কাছে প্রকাশ করে। একটি হলো একিউট এনাল ফিসার। হঠাৎ করে তার সমস্যা হয়, তীব্র ব্যথা অনুভব করে। সেই ব্যথা মলত্যাগের পর থেকে শুরু করে কয়েক ঘণ্টা বা দিন পর্যন্ত হতে পারে। এই ব্যথার কারণে রোগীরা খুব বেশি কষ্ট পান। আর এর সঙ্গে অনেক সময় রক্তপাত হতে পারে। আর আরেকটি অবস্থা যেটি হয়, সেটি হলো ক্রনিক। মানে দীর্ঘমেয়াদি। এ ক্ষেত্রে হয়তো ব্যথাটা দীর্ঘদিন থাকে না। তবে অন্যান্য সমস্যা হয়। যেমন মলদ্বারের কাছে মাংসের মতো ফুলে থাকা। অথবা অনেক সময় চুলকানি হতে পারে। অনেক সময় রস নিঃসরণ হয়। তবে এনাল ফিসার যেই রোগটি, এই রোগে সাধারণত রক্তপাতের সমস্যা হয় না। ব্যথা এবং অন্যান্য উপসর্গ বেশি হয়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement