Beta

এসএলই কী?

১৬ আগস্ট ২০১৮, ১৪:৩২

ফিচার ডেস্ক

সিস্টেমিক লুপাস ইরেথিমেটোসাস বা এসএলই একটি জটিল রোগ। রোগটি কী? কেনই বা এটি এত জটিল?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৬৯তম পর্বে কথা বলেছেন ডা. এ কে এম মতিউর রহমান। বর্তমানে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : এস এল ই একটি জটিল রোগ। আসলে এ রোগটি কতখানি জটিল?

উত্তর : আসলেই এটি একটি জটিল রোগ। শরীরে ১০টি সিস্টেম (পদ্ধতি) রয়েছে। সব সিস্টেমকে এটি ক্ষতিগ্রস্ত করতে পারে। কাজেই আমরা একে জটিল রোগ বলি। সিস্টেমিক মানে সব সিস্টেমকে ক্ষতিগ্রস্ত করে। লুপাস মানে চামড়াকে লাল করে ফেলে। আর ইরেথিমেটোসাস মানেও চামড়াকে লাল করে ফেলে। বাঘ কামড় দিলে যেমন মুখের মধ্যে দাগ হয়, ঠিক এই রোগটাতে একটি জটিল দাগ হয়, গালে, মুখে, চামড়ায় বিভিন্ন জায়গায়।

প্রশ্ন : এতে কী ঘটে?

উত্তর : এটি একটি অটো ইমিউন ডিজিজ। এই রোগে শ্বেতরক্তকণিকা শরীরের বিরুদ্ধে অ্যান্টিবডি তৈরি করে। এই অ্যান্টিবডিগুলো বিভিন্ন জায়গায় জমা হয়। যেমন : চামড়ায়, জয়েন্টে জমা হয়। প্রত্যেকটি অঙ্গ ক্ষতিগ্রস্ত হতে থাকে। চামড়াতে র‍্যাশ হয়, জয়েন্টে আরথ্রাইটিস হয়। মস্তিষ্কে যদি হয়, তাহলে খিঁচুনি হতে পারে। হার্টে যদি আক্রান্ত হয়, তাহলে হার্টের যত অঙ্গ সবকিছুতে হতে পারে। রক্তের মধ্যে রক্তের কণিকার সংখ্যা কমে যায়। যদি পেটের নাড়িভুড়িতে হয়, পেটের মধ্যেও অসুবিধা হতে পারি। যেমন : ডায়রিয়া হতে পারে। মানে শরীরের সব পদ্ধতিতে সংযুক্ত করতে পারে। তাই এটি সিস্টেমিক।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement