ব্রঙ্কিয়াল অ্যাজমা কেন হয়?

০৪ আগস্ট ২০১৮, ১৭:০৬

ফিচার ডেস্ক

ব্রঙ্কিয়াল অ্যাজমায় তীব্র শ্বাসকষ্ট হয়। ব্রঙ্কিয়াল অ্যাজমার কারণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৬১তম পর্বে কথা বলেছেন অধ্যাপক. ডা. রৌশনী জাহান।

অধ্যাপক. ডা. রৌশনী জাহান বর্তমানে জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের বক্ষব্যাধি বিভাগের ইউনিট প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : ব্রঙ্কিয়াল অ্যাজমা কী কী কারণে হতে পারে?

উত্তর : ব্রঙ্কিয়াল অ্যাজমা হওয়ার জন্য সুনির্দিষ্ট কোনো কারণ নির্ণিত হয়নি। দেখা গেছে ইতিহাস নিয়ে, এদের ক্ষেত্রে একটি পারিবারিক কারণ থাকে।  একে আমরা এটোপিক বলি। পরিবারের কারো না কারোর কাশি ও অ্যালার্জিক সমস্যাগুলো রয়েছে। এখানে কয়েক ধরনের অ্যালার্জি থাকতে পারে। যেমন আমরা বলি অ্যালার্জিক টপিক ডার্মাটাইটিস। চামড়ার যে রোগ, চামড়ায় চাকা চাকা হওয়া,কখনো কখনো এক্সিমার মতো, এরপর তার অ্যালার্জিক রাইনাইটিস, নাক দিয়ে অনবরত পানি পড়া, হাঁচি হওয়া, চোখ লাল হয়ে যাওয়া, একেক সময় একেক জনের এক এক রকম হয়। কিছু কিছু অ্যালার্জি রয়েছে এগুলোর সংস্পর্শে আসলে সমস্যা হয়।

প্রশ্ন : ধুলাবালি থেকেও তো হয়?

উত্তর : ধুলাবালি, কখনো কখনো পোলেন, ফুলের রেণু থেকে হতে পারে। খুব ঠান্ডায় হতে পারে। খুব গরমে হতে পারে।

প্রশ্ন : ব্রঙ্কিয়াল অ্যাজমার রোগীদের শ্বাসকষ্টের পাশাপাশি আর কী সমস্যা রয়েছে?

উত্তর : শ্বাসকষ্টটা অ্যাজমার একটি জটিল বিষয়। আমরা যদি তাকে চিকিৎসা দিই, এটি ভালো হয়ে যায়। রোগীদের লক্ষণমুক্ত ইন্টারভেল থাকে। ওষুধ দিলে, চিকিৎসা দিলে এটা কমে আসে। এটা বেড়ে যাবে কি খারাপ হবে, এটি নির্ভর করবে তার কারণের ওপর। কারণ থেকে যদি তাকে মুক্ত করতে পারি, তাহলে তাকে নিয়ন্ত্রণে নিয়ে আসতে হবে।

আর আরেকটি শ্বাসকষ্ট, যেটা আমরা বলি হার্টের জন্য শ্বাসকষ্ট। আমরা কীভাবে বুঝব এটি অ্যাজমা না অন্য কোনো শ্বাসকষ্ট। তাড়াতাড়ি যদি চিকিৎসা না নেয়া হয়, এতে রোগী মৃত্যুবরণ করতে পারে। যদি হার্টের জন্য শ্বাসকষ্ট হয়, তাহলে বুকে ব্যথা থাকবে। বুকে চাপ চাপ অনুভব হবে। সাধারণত দেখা যায় রোগীর ঘুমের মধ্যে শ্বাসকষ্ট হচ্ছে, ঘুমের মধ্যে রোগী উঠে যাচ্ছে। রোগীর ফুসফুসে পানি চলে আসছে। খুব দ্রুত নির্ণয় করার চেষ্টা করবো। এ ছাড়া রোগীর খুব খারাপ ধরনের পরিণতি অথবা মৃত্যু পর্যন্ত হতে পারে।