Beta

হেডনেক ক্যানসার প্রতিরোধে করণীয়

২৭ জুলাই ২০১৮, ২০:০৪

ফিচার ডেস্ক

ধূমপান, তামাক গ্রহণ, বিটামিন বি- এর ঘাটতি, হিউম্যান প্যাপিলোমা ভাইরাস হেডনেক ক্যানসারের কারণ। তবে কিছু বিষয় খেয়াল রাখলে হেডনেক ক্যানসার প্রতিরোধ করা যায়।

হেডনেক ক্যানসারের প্রতিরোধের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৫৩তম পর্বে কথা বলেছেন ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী ও অধ্যাপক ডা. মতিউর রহমান মোল্লা।

ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অটোল্যারিঙ্গোলজি অ্যান্ড হেডনেক সার্জারি বিভাগের চেয়ারম্যান হিসেবে কর্মরত। অধ্যাপক ডা. মতিউর রহমান মোল্লা বর্তমানে আনোয়ার খান মর্ডান মেডিকেল কলেজ ও হাসপাতালের ওরাল ও মেক্সিলোফেসিয়াল বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

এনটিভি : প্রতিরোধ ও প্রাথমিক অবস্থায় রোগ নির্ণয়ের জন্য আপনার পরামর্শ কী?

অধ্যাপক ডা. মতিউর রহমান : বিভিন্ন গ্রামে গঞ্জে আমরা হেলথ ক্যাম্প করি। এর প্রধান উদ্দেশ্য হলো মুখ গহ্বরের পরীক্ষা করা। দাঁতেরতো দেখা হয়ই, পাশাপাশি মুখের ভেতর কোনো সাদা ঘা বা লালচে ঘা রয়েছে কি না, সেগুলো দেখা হয়। সেগুলো থাকলে হয়তো ক্যানসার হতে পারে। একে আমরা পরীক্ষা করি, পরীক্ষার করার পর বায়োপসি করে, আমরা পরামর্শ দিই, ঢাকায় এসে একটি ভালো সেন্টারে গেলে আপনার সুবিধা হবে। এবং এর সাথে সাথে আমরা সেই কেন্দ্রে ওই এলাকার শিক্ষক, বয়োজেষ্ঠদের ডেকে নিয়ে আসি। প্রথমে ভিডিও দেখাই, এরপর লিফলেট দেয়ার মাধ্যমে তাদের বলা হয়, প্রতিরোধের বিষয়গুলো বলে দিই। এটুকু আমাদের প্রচেষ্টা চলছে। বিশেষ করে আমরা দেখতে পাচ্ছি আগামী পাঁচ বছর আগে যা ছিল তার থেকে এখন বৃদ্ধি পাচ্ছে। সরকারিভাবে যদি কিছু পৃষ্ঠপোষকতা পাওয়া যায় তাহলে ভালো। যেমন প্রাইমারি হেলথ কেয়ার প্রোগরাম রয়েছে। সেই একই প্রোজেক্টের মধ্যে যদি হেডনেক ক্যানসারের বিষয়টি যুক্ত করা হয়, তাহলে কিন্তু স্ক্রিনিং সহজ হবে।

এনটিভি : আজ আপনারা কী করছেন? সারা বছর ধরে সমাজের মাধ্যমে কী করা যেতে পারে?

ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী : আজকে প্রোগরামের মধ্যে আমরা র‍্যালি করবো, আলোচনামূলক অনুষ্ঠান রয়েছে। এ ছাড়া বাংলাদেশের যেসব বড় প্রতিষ্ঠান রয়েছে, সেগুলো থেকে আমরা লিফলেট বিতরণ করি। তবে খুব বেশি যে তৃণমূল পর্যায়ে যাওয়া সেটা সম্ভব হয় না।

দ্বিতীয়ত সরকারের যে নীতি নির্ধারক, তাদের আমরা বোঝানোর চেষ্টা করি এই ক্যানসারের গুরুত্ব কী। নীতি নির্ধারকরা যদি পাঠ্য বইয়ে যোগ করে তাহলে ভালো।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement