Beta

হেডনেক ক্যানসার কেন হয়?

২৭ জুলাই ২০১৮, ১৭:২০

ফিচার ডেস্ক

শরীরে যেসব ক্যানসার হয়, এর মধ্যে ৩০ ভাগ ক্যানসারই হেডনেক ক্যানসার। হেডনেক ক্যানসারের মূল কারণ তামাক। এ ছাড়া আরো কিছু কারণ রয়েছে।

বাংলাদেশে হেডনেক ক্যানসারের বর্তমান অবস্থা এবং এই ক্যানসারের কারণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৫৩তম পর্বে কথা বলেছেন ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী ও অধ্যাপক ডা. মতিউর রহমান মোল্লা।

ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী বর্তমানে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের অটোল্যারিঙ্গোলজি অ্যান্ড হেডনেক সার্জারি বিভাগের চেয়ারম্যান হিসেবে কর্মরত। অধ্যাপক ডা. মতিউর রহমান মোল্লা বর্তমানে আনোয়ার খান মডার্ন মেডিকেল কলেজ ও হাসপাতালের ওরাল ও মেক্সিলোফেসিয়াল বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

এনটিভি : ক্যানসারের মধ্যে হেডনেক ক্যানসারের অবস্থান কোথায়? বাংলাদেশে এর অবস্থান কেমন ?

ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী : শুরু থেকেই সমস্ত শরীরে যে ক্যানসার, তার ৩০ থেকে ৩২ ভাগ ক্যানসারই হেডনেক ক্যানসার। আমাদের দেশে তো হেডনেক ক্যানসারের প্রবণতা রয়েছে। চায়না, তাইওয়ান এসব দেশেও হেডনেক ক্যানসারের প্রবণতা বেশি। তবে পশ্চিমা বিশ্বে অনেক কম। এর কারণ হলো ঝুঁকিগুলোকে তারা অনেক নিয়ন্ত্রণ করেছে।

এনটিভি : বাংলাদেশে ওরাল ক্যানসার বা মুখ গহ্ববরের ক্যানসার কোন পর্যায়ে রয়েছে?

অধ্যাপক ডা. মতিউর রহমান : হেডনেক ক্যানসারের মধ্যে ওরাল ক্যানসার অনেকটা অংশ জুড়ে রয়েছে। প্রায় বলা যায়, ৭০ ভাগ ক্যানসার ওরাল ক্যানসার। মুখ গহ্বরের ক্যানসারের ক্ষেত্রে দেখা যায় চিকে, বাক্কাল মিউকোসাতে, জিহ্বায়, মাউথ প্যালেটে এবং মাড়িতে হতে পারে। এর প্রকোপ খুব বেশি। আমরা জানি, ভারতীয় উপমহাদেশে এর প্রকোপ আসলেই অনেক বেশি। বলা হয়, শরীরের ক্যানসারের ৩০ ভাগ ক্যানসারই হেডনেক।

এর মূল কারণ হলো তামাক। এর সঙ্গে আরো কিছু দাঁতের বিষয় রয়ে গেছে। যেমন : মুখের যদি ভাঙা দাঁত থাকে, ঘা হয়, সেখান থেকে হতে পারে। তবে ইদানীং আরো কিছু বিষয়ের কথা বলা হচ্ছে। যেমন : এইচপিভি বা হিউম্যান প্যাপিলোমা ভাইরাস। এটা মূলত জরায়ুর ক্যানসারের জন্য এক নম্বর অপরাধী। তবে এটি মুখ গহ্বরের ক্যানসারের একটি কারণ হিসেবে ভাবা হচ্ছে। ইদানীং দেখা যায় মুখ গহ্বরের ক্যানসারের জন্য এই পরীক্ষাটা এখন করা হচ্ছে।

ডা. বেলায়েত হোসেন সিদ্দিকী : ওরো ফ্যারিংজাল ক্যানসারের হিউম্যান প্যাপিলোমা ভাইরাসের একটি ভূমিকা রয়েছে। মুখের পেছনের দিকে যে অংশ রয়েছে ওরোফেরিংস বলে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement