Beta

বাংলাদেশে কিডনি রোগের অবস্থা কী

২৪ জুলাই ২০১৮, ১৭:০৭

ফিচার ডেস্ক

বাংলাদেশে কিডনি রোগ বেশ জটিল আকার ধারণ করেছে বলা চলে। বিভিন্ন গবেষণামতে, এ দেশে প্রায় দুই কোটি লোক কিডনি রোগে আক্রান্ত। আর ঘণ্টায় পাঁচজনের বেশি লোক মারা যাচ্ছে কিডনি বিকল হয়ে।

বাংলাদেশে কিডনি রোগের অবস্থার বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৫০তম পর্বে কথা বলেছেন অধ্যাপক ডা. এম এ সামাদ। বর্তমানে তিনি বিআরবি হাসপাতালের কিডনি রোগ বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : বাংলাদেশের পরিপ্রেক্ষিতে কিডনি রোগের অবস্থা কী?

উত্তর : আসলে আমাদের দেশে যে রোগগুলো রয়েছে কিডনি বলেন, হার্ট বলেন, খুব সঠিক ডাটা পাওয়া কঠিন। তবু বিভিন্ন তথ্য থেকে আমরা যতটুকু পেয়েছি, তাতে বাংলাদেশে দুই কোটির বেশি লোক, কোনো না কোনো কিডনি রোগে আক্রান্ত। এই কথাটা কিন্তু ১০ বছর ধরে বলে যাচ্ছি। আমি মনে করি, এই সংখ্যা এখন তিন কোটির কাছাকাছি চলে যাচ্ছে। প্রতি ঘণ্টায় পাঁচজনের বেশি লোক মারা যাচ্ছে কিডনি বিকল হয়ে।

আর কিডনি বিকল যদি একবার হয়ে যায়, তার চিকিৎসা এতটাই ব্যয়বহুল যে এ দেশের শতকরা ১০ ভাগ লোকেরও এই ব্যয়বহুল চিকিৎসা চালিয়ে যাওয়া সম্ভব নয়। এটি একটি ভয়াবহ সংবাদ।  এর পাশাপাশি কিন্তু একটি সুসংবাদ রয়েছে। সেটা হলো, যেখানে আমরা সরকারি-বেসরকারি মিলিয়ে ১০ ভাগ রোগীর চিকিৎসা করতে পারি না, সেখানে যদি আমরা একটু সচেতন হই, আমাদের যে জীবনযাপনের ধরন রয়েছে, সেটি বদলে যদি সুস্থ জীবনযাপনের চর্চা করি, তাহলে ৫০ থেকে ৬০ ভাগ ক্ষেত্রে এই ভয়াবহ রোগ প্রতিরোধ করা যায়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement