Beta

সিওপিডি রোগীর জীবনযাপনে পরামর্শ

২৩ জুলাই ২০১৮, ০৯:২৪

ফিচার ডেস্ক

ধূমপান, বায়োমাস ফুয়েল ইত্যাদি কারণে ক্রনিক অবসট্রাকটিভ পালমোনারি ডিজিস বা সিওপিডি হয়। কিছু বিষয় মেনে চললে শ্বাসতন্ত্রের এই জটিল রোগ নিয়ন্ত্রণে রাখা যায়।

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৪৮তম পর্বে কথা বলেছেন অধ্যাপক ডা. রৌশনী জাহান। বর্তমানে জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের বক্ষব্যাধি বিভাগের ইউনিটপ্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : সিওপিডি রোগীদের জীবনযাপনের জন্য কোনো পরামর্শ রয়েছে কি?

উত্তর : আমরা অন্যান্য রোগের ক্ষেত্রে যে চিকিৎসা দিই, এক সপ্তাহ, দুই সপ্তাহে রোগী ভালো হয়ে যায়। তবে সিওপিডি রোগীর প্রথম যেই বিষয়টি সেটি হলো তাদের ধৈর্য ধরতে হবে। একটি শব্দ হলো রিহ্যাবিলিটেশন। এই রিহ্যাবিলিটেশনের মধ্যে কয়েকটি কম্পোনেন্ট থাকে। একটি থাকে চিকিৎসা-সংক্রান্ত। আরেকটি থাকে তার ডায়েট কেমন হবে, তার চলাফেরাটা কেমন হবে, কী ধরনের খাবার খাবেন, ভ্যাক্সিন কী নিতে হবে সে বিষয়ে। সর্বোপরি শ্বাসতন্ত্রের কিছু ব্যায়াম রয়েছে, সেগুলো শিখে নিতে হবে।

আরেকটি গুরুত্বপূর্ণ বার্তা আমি দেবো, যেহেতু সিওপিডি প্রতিনিয়ত বাড়তে থাকবে, তাই রোগী যখন ভালো থাকবে, তখনো কিছু কিছু পরামর্শ রোগীকে মেনে চলতে হবে। তাহলে সে ভালো থাকবে।

আরেকটি জিনিস হচ্ছে, সিওপিডি রোগ যাদের রয়েছে, দূরে কোথাও ভ্রমণ করলে অবশ্যই তার সঙ্গে মেডিকেশন নিতে হবে। ইনহেলার ডিভাইসগুলো তার সঙ্গে আগে নিতে হবে। এতে যেন ভুল না হয়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement