Beta

সিওপিডি কেন হয়?

২২ জুলাই ২০১৮, ১৫:৪৯

ফিচার ডেস্ক

ক্রনিক অবসট্রাকটিভ পালমোনারি ডিজিজ বা সিওপিডি শ্বাসতন্ত্রের একটি জটিল রোগ। এ রোগের প্রধান লক্ষণ শ্বাসকষ্ট। সিওপিডির কারণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৪৮তম পর্বে কথা বলেছেন অধ্যাপক ডা. রৌশনী জাহান।

অধ্যাপক ডা. রৌশনী জাহান বর্তমানে জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের বক্ষব্যাধি বিভাগের ইউনিট প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : সিওপিডি কী কী কারণে হয়?

উত্তর : সিওপিডি বা ক্রনিক অবসট্রাকটিভ পালমোনারি ডিজিজ একটি বেশ দীর্ঘমেয়াদী রোগ। এর সঠিক বা সুনির্ধারিত কারণ কিন্তু জানা নেই। তবে কারণ খুঁজতে গিয়ে দেখা গেছে কিছু ঝুঁকিপূর্ণ বিষয় রয়েছে, যেগুলো সিওপিডি তৈরি করতে পারে। এর মধ্যে প্রধান হলো ধূমপান। সিওপিডি নারীদের ক্ষেত্রেও দেখা যাচ্ছে। এর কারণ হলো বায়োমাস ফুয়েল।

প্রশ্ন : সিওপিডি কী প্রতিরোধযোগ্য ?

উত্তর : আসলে সিওপিডি রোগটা আমরা প্রতিরোধ করতে পারি। কিন্তু একে একেবারে নির্মূল করে ফেলতে পারি না। কারণ, রোগটি ক্রমাগত বাড়ছে। সেজন্য চিকিৎসার ক্ষেত্রে প্রধান যে উদ্দেশ্য থাকে, একটি হলো ফার্মালোজিক্যাল অর্থাৎ ওষুধ দিয়ে,আরেকটি হলো নন ফার্মাকোলজিক্যাল। সেখানে আমরা যেগুলোর ওপর জোর দিয়ে থাকি,সেগুলো হলো, রোগটা যেন বেশি না হয়ে যায়। এই বিষয়টি আমরা চেষ্টা করি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement