Beta

শ্বাসকষ্ট হয় যেসব কারণে

২২ জুলাই ২০১৮, ১৪:৪৮

ফিচার ডেস্ক

অনেকেই শ্বাসকষ্টের সমস্যায় ভোগেন। এটি বেশ যন্ত্রণাদায়ক।বিভিন্ন কারণে এই শ্বাসকষ্ট হয়। শ্বাসকষ্টের কারণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৪৮তম পর্বে কথা বলেছেন অধ্যাপক ডা. রৌশনী জাহান।

অধ্যাপক ডা. রৌশনী জাহান বর্তমানে জাতীয় বক্ষব্যাধি ইনস্টিটিউট ও হাসপাতালের বক্ষব্যাধি বিভাগের ইউনিট প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : শ্বাসকষ্ট বলতে আমরা কী বুঝি?

উত্তর : আমি আপনি যে শ্বাসটা নিচ্ছি, এটি কিন্তু আমরা অনুভব করি। যখন আমরা অনুভব করছি, আমার শ্বাস বেশি হচ্ছে এবং দ্রুত হচ্ছে, তখন আমরা বলি শ্বাসকষ্ট। এই শ্বাসকষ্টকে আমরা অনেকভাবে সংজ্ঞায়িত করি। সেটা দেখে আমরা রোগ নির্ণয়ে অনেক সহায়তা পাই।

প্রশ্ন : শ্বাসকষ্টের লক্ষণ কী?

উত্তর : আসলে শ্বাসকষ্ট হলো একটি উপসর্গ। এটি নানা কারণে হতে পারে। এটা শ্বাসতন্ত্রের কারণে হতে পারে। হার্টের কারণে হতে পারে। ডায়াবেটিস কিটোঅ্যাসিডোসিসে শ্বাসকষ্ট হতে পারে। তাই এটি ব্যাপক একটি বিষয়।

প্রধাণত সিওপিডি নামে একটি রোগের কারণে শ্বাসকষ্ট হয়। চলাফেরা করতে তার অসুবিধা হয়। চলাফেরা করতে গিয়ে শ্বাসকষ্ট হচ্ছে বুঝতে পারছে এবং শ্বাস নেয়া কষ্টকর হয়ে যাচ্ছে। কখনো কখনো শ্বাসকষ্টের জন্য তার দৈনন্দিন কাজেও ব্যাঘাত ঘটছে। তখন সে আমাদের কাছে আসে। এর পর আমরা রোগের ধরন বুঝে তার চিকিৎসা করি।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement