Beta

নবজাতক সুস্থ নয়, কখন বুঝবেন?

২০ জুলাই ২০১৮, ১৫:৫৮

ফিচার ডেস্ক

সাধারণত ৩৭ সপ্তাহের পর জন্ম নিলে, ২৫০০ থেকে ৩৪০০ গ্রাম হলে একজন নবজাতককে সুস্থ বলা হয়। নবজাতকটি স্বাভাবিক নয়, কী দেখলে বোঝা যাবে?   

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৪২তম পর্বে কথা বলেছেন ডা. নাজমুন নাহার। বর্তমানে তিনি বিআরবি হাসপাতালের নবজাতক বিভাগের ইউনিটপ্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : নবজাতক স্বাভাবিক নয়, কখন বুঝব?

উত্তর :  অস্বাভাবিক ঠিক নয়, আমরা বলব, নবজাতকটি সুস্থ-স্বাভাবিক নয়। যদি নবজাতক ৩৭ সপ্তাহ হওয়ার আগে জন্মগ্রহণ করে, তার ওজন যদি আড়াই কেজির কম হয়, সে যদি জন্মের পর কাঁদতে না পারে, কাঁদতে দেরি হয় তার এবং তার যদি শ্বাসকষ্ট হয়, তাহলে আমরা সাধারণত বলি নবজাতকটি সুস্থ নয়। তার বিশেষ পরিচর্যা প্রয়োজন।

প্রশ্ন : বিশেষ পরিচর্যা বলতে আমরা কী বুঝি?

উত্তর : যারা সাধারণত সময়ের আগে জন্ম নেয়, অপরিণত হয়, তারা শরীরের তাপমাত্রা নিয়ন্ত্রণ করতে পারে না। দেখা যায়, ৩৭ সপ্তাহের নিচে যে বাচ্চাগুলো জন্ম নেয়, তাদের বিশেষ যত্ন দিতে হয়, তাপমাত্রার দিকে। আর যারা ৩৪ সপ্তাহের নিচে জন্ম নেয়, তাদের সাধারণত নবজাতকের যে ইনটেনসিভ কেয়ার, নিবিড় পর্যবেক্ষণ কেন্দ্রে সেখানে ভর্তি রেখে চিকিৎসা দিতে হয়।

আর স্বল্প ওজন যারা, তাদেরও খুবই প্রবণতা থাকে ঠান্ডা হয়ে যাওয়ার। ঠান্ডা থেকে তাদের রক্ষা করতে হবে। উষ্ণতাটা বজায় রাখতে হবে। শরীরের তাপটা মেনে চলতে হবে।

প্রশ্ন : এই পরির্চযা কি আমরা বাসায় করতে পারব?

উত্তর : বাসায় করতে পারব যদি নবজাতকের ওজন দুই কেজি হয়। নবজাতকের গর্ভকালীন বয়স যদি ৩৫ থেকে ৩৬ সপ্তাহ হয়, যদি তার আর অন্য কোনো সমস্যা না থাকে, আমরা বাসায় রেখেও চিকিৎসা করতে পারি। সাধারণত তাপমাত্রা রক্ষার জন্য তাকে মাথায় টুপি পরাতে হবে। শরীর ভালোভাবে ঢেকে দিতে হবে। হাতে মোজা পরাতে হবে। পায়ে মোজা পরাতে হবে। এ ছাড়া মায়ের ত্বকের সঙ্গে ত্বক লাগিয়েও উষ্ণতাটা মেনে চলা যায়।

প্রশ্ন : আমরা কখন বুঝব তাকে হাসপাতালে নিতে হবে বা নিবিড় পরিচর্যায় নিতে হবে?

উত্তর : নবজাতক যদি ১৮০০ গ্রামের নিচে হয়, তাহলে নবজাতকের যে নিবিড় পরিচর্যা কেন্দ্র সেখানে তাকে রাখতে হবে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement