Beta

শিশুর জ্বর : কখন চিকিৎসকের কাছে যাবেন?

১৭ জুলাই ২০১৮, ১৮:৪৩

ফিচার ডেস্ক

জ্বর প্রচলিত একটি সমস্যা। শিশুর জ্বর হলে মা-বাবা একটু উদ্বিগ্ন হয়ে পড়েন বৈকি। অনেকে আবার জ্বর আসার সঙ্গে সঙ্গে শিশুকে নিয়ে চিকিৎসকের কাছে দৌড়ান। তবে শিশুর জ্বর হলে কখন চিকিৎসকের কাছে যাওয়া উচিত?

এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৪৩তম পর্বে কথা বলেছেন ডা. রিয়াজ মোবারক। বর্তমানে তিনি ঢাকা শিশু হাসপাতালের এইচডিইউ ও আইসেলেশন বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : শিশুর জ্বর হলে কখন চিকিৎসকের কাছে যেতে হবে?

উত্তর : সামান্য জ্বর হলে বিশেষজ্ঞ চিকিৎসকের কাছে দ্রুত যাওয়ার প্রয়োজন নেই। কিন্তু যদি বেশি জ্বর হয়, আপনি যদি নাও বলেন আসতে, তবুও মা চলে আসবে। এখন যেটা হচ্ছে, অনেকে এত বেশি স্বাস্থ্য সচেতন হয়েছে যে সামান্য জ্বর হলেও ভাবেন চিকিৎসকের কাছে একবার যাই। শুরুর দিকে কিন্তু আমরা বাসায় চিকিৎসা করতে পারি। জ্বরের জন্য যে প্যারাসিটামল সিরাপ, প্যারাসিটামল সাসপেনশন, সেগুলো দিতে পারি। আমরা মোটামুটি জানি বিষয়টি। আমরা তো প্রায়ই ব্যবহার করি। সেটাই খাইয়ে, কুসুম কুসুম গরম পানি দিয়ে গা মুছে, মাথা একটু ধুয়ে দিতে হবে। এর পর যদি সবজি খাওয়ার বয়স হয়, তাহলে সবজি খাওয়াতে হবে। পাশাপাশি লেবুর রস, তরল জাতীয় খাবার, ভিটামিন সি জাতীয় খাবার খাইয়ে আমরা দেখতে পারি শিশু কেমন থাকে।

এরপরও যদি জ্বর না কমে, বিশেষ করে যদি তিন/ চার দিন হয়ে যায়, তাহলে একজন বিশেষজ্ঞকে দেখানো যেতে পারে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement