Beta

শিশুদের ডায়রিয়ার কারণ

১৫ জুলাই ২০১৮, ১৫:১৭ | আপডেট: ১৫ জুলাই ২০১৮, ১৬:৪৪

ফিচার ডেস্ক

সাধারণত বর্ষাকালে পানি বাহিত রোগের প্রকোপ বাড়ে। পানি বাহিত রোগের মধ্যে ডায়রিয়ার অবস্থান শীর্ষে। শিশুদের ডায়রিয়া বিভিন্ন কারণে হয়। শিশুদের ডায়রিয়ার কারণের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৪১তম পর্বে কথা বলেছেন ডা. সাইদুর রহমান। বর্তমানে তিনি বিআরবি হাসপাতালের শিশু বিভাগের পরামর্শক হিসেবে কর্মরত।

প্রশ্ন :সাধারণত কোন কোন কারণে শিশুদের ক্ষেত্রে ডায়রিয়া বেশি হয়?

উত্তর : বিভিন্ন রোগ-জীবাণু সংক্রমণের মাধ্যমে শিশুদের ডায়রিয়া বেশি হয়। এর মধ্যে সবচেয়ে বেশি হয় রোটা ভাইরাস দিয়ে। ৫০ থেকে ৭০ ভাগ ক্ষেত্রে শিশুর ডায়রিয়ার জন্য এই ভাইরাস দায়ী। আরো অন্য রোগ জীবাণু দিয়েও হয়। যেমন, সিগেলা, ক্যাম্পালোব্যাক্টার, হিস্টোলাইটিকা ইত্যাদির মাধ্যমে হয়।

প্রশ্ন : বিভিন্ন ধরনের জীবাণু দিয়ে ডায়রিয়া হয়। লক্ষণ যে প্রকাশ পায়, এর মধ্যে কি আলাদা কোনো তারতম্য ঘটে জীবাণু ভেদে?

উত্তর :রোটা ভাইরাস ডায়রিয়া যেটা হবে, সেটি একেবারে ওয়াটারি ডায়রিয়া। একেবারে পানির মতো পায়খানা হবে। সেখানে মল খুব কমই থাকবে। কিছুটা বিজল যেতে পারে। এর সঙ্গে অনেক সময় বমিও সম্পর্কিত থাকে। এটি হচ্ছে ওয়াটারি ডায়রিয়ার লক্ষণ।

এর ক্ষেত্রে যেটা হয় যে শরীর থেকে যথেষ্ট পরিমাণ পানি ও ইলেকট্রোলাইটস বের হয়ে যায়। এতে শিশু অত্যন্ত দুর্বল হয়ে পড়ে। এর জন্য আমরা সাধারণত ওরস্যালাইন দিয়ে থাকি বাচ্চাদের।

প্রশ্ন : রোটা ভাইরাসটা হয় কিসের মাধ্যমে?

উত্তর : এসব ভাইরাস, ব্যাক্টেরিয়া যাই আসে পানির মাধ্যমে আসে বেশিরভাগ। খাবার দাবারের জন্য। যেসব খাবার বাইরে উন্মুক্ত অবস্থায় থাকে, যেগুলোর ওপরে মাছি বসে, এসব খাবার খেলে হওয়ার আশঙ্কা বেশি থাকে। আর গরমের দিনে বেশি হয়।

গরমের দিন এসব জীবাণুর জন্য অনুকূল পরিবেশ। তবে শীতকালেও আমাদের দেশে ডায়রিয়া হয়।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement