Beta

ইউটিআই কেন হয়?

১৪ জুলাই ২০১৮, ১৭:২৭

ফিচার ডেস্ক

ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশন বা ইউটিআই বা মুত্রনালীর সংক্রমণ বেশ প্রচলিত। এই সংক্রমণের কারণ কী, এ বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৪০তম পর্বে কথা বলেছেন অধ্যাপক ডা. এম এ সামাদ। বর্তমানে তিনি বিআরবি হাসপাতালের কিডনি রোগ বিভাগে বিভাগীয় প্রধান হিসেবে কর্মরত।

প্রশ্ন : ইউরিনারি ট্র্যাক্ট ইনফেকশনের প্রধান কারণগুলো কী?

উত্তর : আমাদের যেকোনো জায়গায়, কিডনি, প্রস্রাবের থলি ইত্যাদি জায়গায় জীবাণু গেলে প্রতিরোধক একটি ব্যবস্থা থাকে। কোনো কারণে যদি এই প্রতিরোধক ব্যবস্থা ব্যহত হয়, তখন আমরা সাধারণত দেখি যে ইউরিনারি ইনফেকশন বেশি হয়ে থাকে। অথবা ধরুন, এই যে কিডনি, কিডনির নালী, প্রস্রাবের থলি এবং মূত্রনালী যেটি রয়েছে, কোথাও যদি কোনো কারণে বাধার সৃষ্টি হয়, সেটি জন্মগত কারণে হতে পারে, কোনো পাথর দিয়ে হতে পারে বা নালী যেকোনো কারণে যদি সরু হয়ে যায়, অথবা পুরুষদের যখন বয়স হয়ে যায়, তখন প্রোস্টেট গ্রন্থি যেটি থাকে, সেটি যদি কখনো বড় হয়ে যায়, তাহলে কিন্তু প্রস্রাবের গতিতে বাধা পাচ্ছে। সে জন্য হতে পারে। আবার দেখবেন, আমাদের মা-বোনেরা যারা চাকরি করে বা দীর্ঘ ভ্রমণে যায়, তারা কিন্তু প্রস্রাব করতে চায় না। তারা হয়তো পরিবেশ পায় না সেজন্য প্রস্রাব করতে পারে না। দীর্ঘ সময় যদি প্রস্রাব এভাবে আটকে রাখে, তাহলে তাদের সংক্রমণ হওয়ার প্রবণতা অনেক বাড়ে।

অন্য দিকে যাদের প্রতিরোধ ক্ষমতা কম, যাদের ডায়াবেটিস রয়েছে, (ডায়াবেটিস রোগীদের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়, যারা ক্যামোথেরাপি নিচ্ছে, যারা কিডনি ফেইলিউরের রোগী, এদেরও কিন্তু রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকে বা শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। এদের হওয়ার আশঙ্কা তুলানামূলক বেশি থাকে। প্রজনন বয়সে কিন্তু মেয়েদের সংক্রমণ বেশি হয়। স্বামী-স্ত্রীর মেলামেশার কারণে তাদের সংক্রমণের প্রবণতা বেশি থাকে।

আবার অন্যদিকে জন্মগত কারণে মেয়েদের মূত্রনালী, পায়ু পথ, ঋতুস্রাবের রাস্তা খুব কাছাকাছি, এর কারণেও সমস্যা হতে পারে। স্বামী-স্ত্রীর মেলামেশার পর এর আশঙ্কা অনেক বেড়ে যায়। যারা আটসাঁট পোশাক পরে, তাদের এই সংক্রমণ হতে পারে। আবার জন্ম নিয়ন্ত্রণের জন্য পার্মেসাইট ব্যবহার করে, এগুলোর জন্য অনেক সময় সমস্যা হতে পারে।

সব মিলিয়ে ঢিলাঢালা কাপড় পরতে হবে এবং নিজেকে পরিষ্কার- পরিচ্ছন্ন রাখতে হবে। পানি যদি বেশি খায়, প্রস্রাবের চাপ হলে যদি ধরে না রাখে তাহলে কিন্তু প্রবণতা অনেকাংশে কমে যাবে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement