Beta

পায়ুপথের যত রোগ

১৩ জুলাই ২০১৮, ১৪:৫২

ফিচার ডেস্ক

পাইলস, ফিস্টুলা, ফিসার ইত্যাদি পায়ুপথের রোগ। পায়ুপথের রোগের বিষয়ে এনটিভির নিয়মিত আয়োজন স্বাস্থ্য প্রতিদিন অনুষ্ঠানের ৩১৩৯তম পর্বে কথা বলেছেন ডা. রকিবুল মোহাম্মদ আনোয়ার। বর্তমানে তিনি রাহেটিড পেপসেলাইজড হাসপাতালের কলোরেক্টাল বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত।

প্রশ্ন : শরীরের কোন অংশকে আমরা পায়ুপথ বলব?

উত্তর : গ্যাসট্রোইনটেসটাইন সিস্টেম মুখ থেকে শুরু হয় এবং শেষ হয় পায়ুপথে। পায়ুপথ সবচেয়ে শেষে তিন থেকে চার সেন্টিমিটার। একেই পায়ুপথ বলা হয়। পায়ুপথের ওখান থেকেই মল বের হয়ে আসে। আর পায়ুপথটা মলকে নিয়ন্ত্রণ করে যে কখন বের হয়ে আসে উচিত হবে, আর কখন উচিত হবে না।

প্রশ্ন : পায়ুপথের কী কী রোগ হতে পারে?

উত্তর : অবশ্যই সে কথা বলব। তবে সবচেয়ে বড় কথা, যেটি আসছে, সেটি হলো সারা পৃথিবীতেই ক্যানসার রোগ অত্যন্ত মহামারী আকারে ধারণ করেছে। পায়ুপথের, খাদ্যনালির, ক্ষুদ্রান্ত্র, বৃহদ্রান্ত্র, রেক্টাম সবকিছুতেই ক্যানসার অনেক অনেক বেড়ে গেছে। সেই জন্য পায়ুপথে সাধারণ যেগুলো হয়, বেশিরভাগ যেই জিনিসগুলো পায়ুপথের রোগ হিসেবে ধরা হয়, সেগুলো পাইলস, অর্থাৎ, হেমোরয়েডস, ফিসার, ফিস্টুলা ও প্রলেপস। এগুলোই প্রধান রোগ হিসেবে ধরা যেতে পারে। কিন্তু সুদূরপ্রসারী। সুতরাং পায়ুপথের যেকোনো লক্ষণই আমাদের অত্যন্ত সাবধানের সঙ্গে ব্যবস্থাপনা করা উচিত।

প্রশ্ন : পায়ুপথের রোগের উপসর্গগুলো কী?

উত্তর : প্রথম উপসর্গ হলো পায়খানার রাস্তা দিয়ে রক্ত যাওয়া। যদিও রক্ত যাওয়া খুব প্রচলিত। পশ্চিমা বিশ্বের একটি গবেষণায় দেখা যায়, একটি গোষ্ঠীর প্রাপ্তবয়স্কদের যদি জিজ্ঞেস করা যায়, গত ছয় মাসের ভেতর কার কার পায়ুপথ দিয়ে রক্ত গেছে, তাহলে দেখা যায় জনগণের ১০ ভাগের পায়ুপথ দিয়ে রক্ত যায়। প্রতি ১০০ জনে ১০ জনের পায়ুপথ দিয়ে রক্ত এমনিতেই যাচ্ছে।

ঢাকা শহরের দুই কোটি লোকের ভেতর প্রায় ২০ লাখ লোকের পায়ুপথ দিয়ে রক্ত যেতে পারে। এবং বেশিরভাগ ক্ষেত্রে এর কারণ হবে পাইলস বা হেমোরয়েডস। তবে এর আরেকটি জিনিসও হয়, সেটি হলো ক্যানসার। প্রায় ছয় থেকে সাত ভাগ রোগীর পায়ুপথের, রেক্টামের বা কোলনের ক্যানসার থাকে। এভাবেই উপসর্গ হিসেবে দেখা দিতে পারে।

ইউটিউবে এনটিভির জনপ্রিয় সব নাটক দেখুন। সাবস্ক্রাইব করুন আমাদের চ্যানেলটি:

Advertisement